কৃষি জমি নষ্ট করে শিল্প কারখানা নয়: প্রধানমন্ত্রী

- ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৫

শিল্পকারখানা স্থাপনের জন্য শিল্প এলাকা বেছে নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা স্থাপন করবেন কেন? শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপন করুন। সেখানে গ্যাস, রাস্তা, ব্যাংক সব সুযোগ-সুবিধা পাবেন।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘শুধু মেডিকেল বর্জ্যই নয়, সব ধরনের বর্জ্য ব্যবস্থাপনা জোরদারে বিশেষ গুরুত্ব দিতে হবে। বাস, নৌ, বিমানসহ যেকোনো স্টেশনের বর্জ্য অপসারণ করতে হবে। এ কাজে যেসব সংস্থা দায়িত্বপ্রাপ্ত তাদেরও সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। নদীর পাড় দখলমুক্ত করতে হবে। কচুরিপানামুক্ত করে ড্রেজিং করতে হবে।’

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন— এখন থেকে সরকারের নেওয়া সব উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট ইংরেজিতে নয়, বাংলায় তৈরি করতে হবে। যাতে সাধারণ মানুষ সহজেই উন্নয়ন প্রকল্পের সবকিছু বুঝতে পারে। একইসঙ্গে ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় সব তথ্য বাংলায় নেয়ার নির্দেশনাও দেন তিনি।

মানবকণ্ঠ/এসকে





ads