২৪ ঘণ্টায় ১৪শ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩২

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৪,  আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৫

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩২ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ১৯৩ জনে। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৪০৭ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬০ হাজার ১৫৫ জনে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০৬টি পরীক্ষাগারে ১১ হাজার ২৮৪টি নমুনা সংগ্রহ এবং ১১ হাজার ৯২২টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৯ লাখ ২১ হাজার ৩৮২টি।

‘গত ২৪ ঘণ্টায় যে ৩২ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২২ জন এবং নারী ১০ জন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩০ জন এবং বাড়িতে মৃত্যু হয়েছে দুইজনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৫৮২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৭২ হাজার ৭৩ জন।’

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৩ লাখ ৩ হাজার ২২৬ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ২ হাজার ৩৮৩ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৪৬ লাখ ৩৪ হাজার ১৯৮ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৮৭৩ জনের মৃত্যু হয়েছে অদৃশ্য ভাইরাসটিতে আক্রান্ত হয়ে। একই সময়ে নতুন করে আরও ২ লাখ ৫১ হাজার ৯১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন দুই লাখ ২৭ হাজারের বেশি মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ২১ হাজার ৩৪৩ জন। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ৯ হাজার ৪৫৩ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৭৩ হাজার ৩৪৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৫৭৪ জনের।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৪৭ লাখ ৩২ হাজার ৩০৯ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৪১ হাজার ৭৭৬ জনের।

মানবকণ্ঠ/এসকে





ads