সৌদি অর্ধলাখ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাবে না: পররাষ্ট্রমন্ত্রী

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৬

সৌদি সরকার প্রায় চার দশক ধরে সেদেশে বসবাসরত ৫৪ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ঢাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি সরকার আমাদের বলেছে যে, যদি আমরা তাদের (রোহিঙ্গা) পাসপোর্ট দেই তাহলে তাদের উপকার হবে। কারণ তারা (সৌদি আরব) রাষ্ট্রহীন মানুষ রাখে না।

তিনি বলেন, সৌদি আরবের অনুরোধের বিষয়টি খতিয়ে দেখতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এর মানে এই নয় যে সৌদি সরকার তাদের (রোহিঙ্গা) বাংলাদেশে ফেরত পাঠাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রায় ৩৯ থেকে ৪০ বছর আগে তখনকার সৌদি কর্তৃপক্ষ দুর্দশা দেখে রোহিঙ্গাদের নিয়ে গিয়েছিল। তাদের কোনো পাসপোর্ট ছিল না এবং তারা আরবিতে কথা বলেন।

এদিন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে করোনা পরিস্তিতিতে আটকেপড়া প্রবাসীরা খুব শিগগিরই সৌদি ফিরতে পারবেন বলে আশ্বাস দেন।

তিনি বলেন, যাদের ইকামা আছে, সৌদিতে চাকরি আছে, কিন্তু দেশে এসেছিলেন, তারা সবাই ফেরত যেতে পারবেন। ভিসা নিয়ে কোনো জটিলতা হবে না। এর জন্য আমরা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি। কারও ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও ইকামা থাকলে তাদের আবার ভিসা দেওয়া হবে।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...