করোনায় আরও ৪১ জনের মৃত্যু

করোনায় আরও ৪১ জনের মৃত্যু
- ছবি : সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ১০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৬

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪১ জন মারা গেছেন। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬৩৪ জনে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে এক হাজার ৮৯২ জনের শরীরে করোনা পজিটিভ এসেছে। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জন।

গত ২৪ ঘন্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ৭৪৬ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। মোট সুস্থ রোগীর সংখ্যা এখোণ ২ লাখ ৩৩ হাজার ৫৫০ জন।

এদিকে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে। আর বিশ্বে করোনা সংক্রমণের সংখ্যা ২ কোটি ৭৭ লাখ ছাড়িয়েছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার (৯ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ লাখ ১ হাজার ৮৬৯ জন। আর করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৭৭ লাখ ৩৮ হাজার ৯৭১ জনে। তবে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৯৮ লাখ ৩২ হাজার ৬৯০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় সর্বাধিক মৃত্যু ও সর্বোচ্চ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মারা গেছেন ১ লাখ ৯৪ হাজার ৩২ জন। দেশটিতে ৬৫ লাখ ১৪ হাজার ২৭১ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে ও মৃতের সংখ্যায় ৩য় অবস্থানে আছে ভারত। ভারতে আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৭০ হাজার ১২৮ জন। মৃত্যু হয়েছে ৭৩ হাজার ৯২৩ জনের।

করোনা আক্রান্তে ৩য় ও মৃত্যুতে ২য় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৫১৭ জন। আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ৬৫ হাজার ১২৪ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্ত ১০ লাখ ৩৫ হাজার ৭৮৯ জন। আর মৃতের সংখ্যা ১৭ হাজার ৯৯৩ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৭ লাখ ৯৬ হাজার ৭৬০ জন), দ্বিতীয় অবস্থানে আছে ভারত (৩৩ লাখ ৯৮ হাজার ৮৪৪ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৩ লাখ ৯৭ হাজার ২৩৪ জন)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ১৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

মানবকণ্ঠ/এইচকে



poisha bazar

ads
ads