১৫ আগস্ট ১৯৭৫

কী ছিল রাষ্ট্রপতি শেখ মুজিবের দিনের কর্মসূচি

মানবকণ্ঠ

poisha bazar

  • সাইফুল ইসলাম
  • ১৫ আগস্ট ২০২০, ০৯:৫৯

১৯৭৫ সালে ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তার সম্মানে বিশ্ববিদ্যালয় আয়োজন করেছিল নানা অনুষ্ঠান। কিন্তু ১৫ আগস্ট ভোররাতে একদল বিপথগামী সেনা কর্মকর্তার বুলেটের আঘাতে সপরিবারে শাহাদাতবরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিনকার প্রকাশিত বিভিন্ন পত্রিকা সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিদর্শন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়কে সাজানো হয় বর্ণিলভাবে। রাষ্ট্রপতি হওয়ার পর চ্যান্সেলর হিসেবে এটা ছিল তার প্রথম পরিদর্শন। বঙ্গবন্ধুর আগমনকে কেন্দ্র বিশেষ ক্রোড়পত্র পত্রিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কী ছিল ঢাবির নেয়া কর্মসূচি: প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদের পাশে অবস্থিত শহীদের মাজার জিয়ারত ও পুষ্পমাল্য অর্পণ করার কথা ছিল রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের। তারপর তার যাওয়ার কথা ছিল কলাভবন প্রাঙ্গণে ইউওটিসি কর্তৃক প্রদত্ত অভিবাদন অনুষ্ঠানে। এর পরপরই যাওয়ার কথা ছিল বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের শিক্ষার্থীদের একটি অনুষ্ঠানে। এরপর ছিল বঙ্গবন্ধুর অভ্যর্থনা কমিটির সদস্যদের সাথে পরিচয় পর্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে রাষ্ট্রপতির অন্যান্য কর্মসূচির মধ্য ছিল সমাজবিজ্ঞান বিভাগের মিউজিয়াম পরিদর্শন, জগন্নাথ হলের গণকবরে পুষ্পমালা অর্পণ, সায়েন্স এনেক্স ভবনে ডাটা প্রসেসিং ইউনিট পরিদর্শন, বিজ্ঞান ভবন ও পদার্থ বিজ্ঞান বিভাগ পরিদর্শন। এরপর রাষ্ট্রপতি ছাত্র-শিক্ষক কেন্দ্রে উপস্থিত হয়ে ভাষণ দেয়ার কথা ছিল।

ছাত্র-শিক্ষক কেন্দ্রে রাষ্ট্রপতির উদ্দেশে শ্রদ্ধাঞ্জলি পাঠ করা ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধুকে বিশ্ববিদ্যালয়ের পতাকা ও ক্রেস্ট, বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত রবীন্দ্র রচনাবলি, বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির অ্যালবাম উপহার দেয়ার কথা ছিল। এ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের পক্ষ থেকে বাকশাল সদস্যপদের জন্য আবেদনপত্র পেশ করার কথা ছিল। সফরসঙ্গী হিসেবে তার বঙ্গবন্ধুর সাথে থাকার কথা ছিল উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী এম মনসুর আলী ও শিক্ষামন্ত্রী ডক্টর মোজাফফর আহমদ চৌধুরীর। বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি ছাড়াও সেদিন বিকেলে গণভবনে নবনিযুক্ত জেলা গভর্নর ও বাকশালের জেলা সম্পাদকদের সাথে সমাবেশে মিলিত হওয়ার কথা ছিল রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের।

১৪ আগস্ট ১৯৭৫: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত সোইয়ং চুং গণভবনে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সাক্ষাৎ করেন। পরে সোইয়ং বলেন, ‘রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান নেতৃত্বে এই দেশের মানুষের কঠোর মেহনতের ফলশ্রুতিস্বরূপ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির নিদর্শন দেখিয়া মুগ্ধ হইয়াছেন।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...