রাজাকারের নতুন তালিকা করবে সংসদীয় কমিটি

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ আগস্ট ২০২০, ১৭:৪০,  আপডেট: ০৯ আগস্ট ২০২০, ১৭:৫৪

দেশব্যাপী তীব্র সমালোচনার মুখে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত রাজাকারের তালিকা বাতিল হওয়ার পর এবার মহান মুক্তিযদ্ধের স্বাধীনতাবিরোধী রাজাকারদের নতুন তালিকা তৈরি এবং তা প্রকাশ করবে সংসদীয় কমিটি।

রোববার (৯ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজাকারের তালিকা প্রস্তুত করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শাজাহান খানকে আহ্বায়ক করে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম বীর উত্তম, রাজিউদ্দিন আহমেদ রাজু, এবি তাজুল ইসলাম, ওয়ারেসাত হোসেন বেলাল ও মোসলেম উদ্দিন আহমেদ।

এবার রাজাকারদের তালিকা তৈরিতে মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধার সন্তানদের মধ্যে যারা সংসদ সদস্য আছেন, তাদের সহযোগিতা নেয়া হবে। এই সাব কমিটি যুদ্ধকালীন কমান্ডার এবং উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড থেকে রাজাকারদের তথ্য সংগ্রহ করবে।

এর আগে গত বছর বিজয়ের মাস ডিসেম্বরে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত রাজাকারের তালিকা নিয়ে সারাদেশ ব্যাপী ব্যাপক আলোচনা, সমালোচনা ও বিতর্কের সৃস্টি। তালিকায় অনেক মুক্তিযোদ্ধারও নাম চলে আসে। এছাড়া অনেক স্বীকৃত রাজাকারও তালিকা থেকে বাদ পড়ে যায়।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...