এক কোটি গাছ ‘স্মারক বৃক্ষ’ হিসাবে রক্ষণাবেক্ষণ করা হবে

এক কোটি গাছ ‘স্মারক বৃক্ষ’ হিসাবে রক্ষণাবেক্ষণ করা হবে
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৫ জুলাই ২০২০, ২১:১৫

মুজিববর্ষে সারাদেশে রোপণ করা এক কোটি গাছকে ‘স্মারক বৃক্ষ’ হিসাবে যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ প্রতিপাদ্য ধারণ করে সারাদেশে এক কোটি চারা রোপণ কর্মসূচি বিষয়ে বুধবার (১৫ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ‌তি‌নি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করবেন।

তি‌নি বলেন, মুজিববর্ষে রোপণের জন্য এক কোটি চারার মধ্যে পঞ্চাশ ভাগ ফলজ এবং অবশিষ্ট পঞ্চাশ ভাগ বনজ, ওষধি ও শোভাবর্ধনকারী প্রজাতির। কোনো প্রকার বিদেশি প্রজাতির চারা এ কাজের জন্য উত্তোলন করা হয়নি। তাছাড়া বর্ণিত বৃক্ষরোপণ কাজ আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য মাঠ পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

মুজিববর্ষের এক কোটি গা‌ছের চারা ছাড়াও চলতি বৃক্ষরোপণ অভিযানে প্রতিটি সংসদীয় আসনের বিপরীতে ৫ হাজার করে মোট ১৫ লাখ বনজ, ফলদ ও ওষুধি চারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সংস্থার ক্যাম্পাসে রোপণের জন্য বিতরণ করা হবে ব‌লেও জানান তি‌নি।

মন্ত্রী ব‌লেন, বন বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় বনায়ন কার্যক্রমের আওতায় এ অর্থবছরে ৭ কোটি বৃক্ষরোপণ করা হবে। রোপণ পরবর্তী এসব চারার যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে।

মানবকণ্ঠ/আরএস





ads






Loading...