করোনা পরিস্থিতি দীর্ঘ হলে বাল্যবিবাহ বাড়বে: স্বাস্থ্যমন্ত্রী

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ জুলাই ২০২০, ২০:৪৭

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি দীর্ঘ হলে বাল্যবিবাহ বাড়বে বলে মনে করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (১১ জুলাই) বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত এক অনলাইন সেমিনারে তিনি এ কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মহামারী কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের দেশে সুন্দর স্বাস্থ্যসেবার কারণে করোনায় (কোভিড-১৯) মৃত্যুর হার অনেক কম। আমরা শক্ত হাতে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছি। তবে দেশে করোনা পরিস্থিতি দীর্ঘ হলে বাল্যবিবাহ বাড়বে। এছাড়া করোনার কারণে দারিদ্রসীমা বৃদ্ধি পাওয়ার শঙ্কাও রয়েছে।

তিনি আরও বলেন, করোনার কারণে বাংলাদেশের জীবনযাত্রার মান, অর্থনৈতিক ও স্বাস্থ্য সেবা পর্যায়েও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। করোনায় পরিবার পরিকল্পনার কিছুটা ব্যাহত হয়েছে। প্রতিষ্ঠানিক সন্তন প্রসবের হারও কমেছে। জন্মনিয়ন্ত্রণ সেবা না পেলে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ হবে। করোনার কারণে জীবনযাত্রা বিপর্যস্ত হয়েছে। তবে বাংলাদেশে জন্মনিয়ন্ত্রন এবং মা ও শিশু মৃত্যুর হার আগের তুলনায় কমেছে।

জনগণের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন। অবশ্যই মাস্ক পড়বেন। তিন ফুট নয়, অন্তত ছয় ফুট দূরত্ব বজায় রাখবেন। সুষম খাবার খাবেন।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান, আইইএম’র পরিচালক ড. আশরাফুন্নেছা, জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বাংলাদেশ হেলথ সিস্টেম স্পেশালিস্ট ড. দেওয়ান মো. ইমদাদুল হক প্রমুখ।

মানবকণ্ঠ/এসকে

 





ads






Loading...