বাংলাদেশি পাসপোর্টের মান দুই ধাপ পেছাল


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ জুলাই ২০২০, ১৯:৩৭

২০২০ সালে আন্তর্জাতিক পাসপোর্টের বৈশ্বিক মূল্যায়ন সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশের পাসপোর্টের মান। গত বছর বাংলাদেশের পাসপোর্টের মান ছিল ৯৯তম। এবার তা হয়েছে ১০১তম। সূচকে এক নম্বর অবস্থানে রয়েছে জাপান।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স সম্প্রতি এ সূচক প্রকাশ করেছে। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিবছর এ সূচক প্রকাশ করে আসছে দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স।

পরিসংখ্যানে দেখা যায়, ২০০৬ সালে বাংলাদেশের পাসপোর্টের মান ছিলো ৬৮তম। এর পরের বছর তা আরও দুই ধাপ নিচে নেমে যায়। এভাবে প্রতি বছরই কমছে বাংলাদেশের পাসপোর্টের মান। গত বছর বিশ্বের বাংলাদেশের পাসপোর্টের র‌্যাংকিং ছিল ৯৯তম। এবার তা আরও দুই ধাপে নেমে গিয়ে তা হয়েছে ১০১তম। গ্লোবার সূচকে বাংলাদেশ ইরানের সঙ্গে যৌথভাবে ১০১তম স্থানে রয়েছে।

আন্তর্জাতিক পাসপোর্টের মূল্যায়ন সূচকে শীর্ষস্থানে রয়েছে জাপান। দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। চতুর্থ অবস্থানে যৌথভাবে রয়েছে ইতালি, ফিনল্যান্ড ও লুক্সেমবার্গ। পঞ্চম স্থানে যৌথভাবে ডেনমার্ক ও অস্ট্রিয়া। এছাড়া সুইডেন, ফ্রান্স, পর্তুগাল ও নেদার‌ল্যান্ডস যৌথভাবে ষষ্ঠ স্থানে রয়েছে।

বেলজিয়াম, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র যৌথভাবে ৭ম র‌্যাংকিংয়ে অবস্থান করছে। ৮ম র‌্যাংকিংয়ে যৌথভাবে রয়েছে চেক রিপাবলিক, গ্রিস, মাল্টা ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া ও কানাডা যৌথভাবে ৯ম ও হাঙ্গেরি ১০ম র‌্যাংকিয়ে রয়েছে।

এছাড়া মালয়েশিয়া ১৪তম, ইসরায়েল ২৪তম, তুরস্ক ৫৫তম, কুয়েত ৫৭তম, মালদ্বীপ ৬২তম, বাহরাইন ৬৪তম, ওমান ৬৫তম, সৌদি আরব ৬৭তম, মরক্কো ৭৯তম, ভারত ও তাজিকিস্তান ৮৫তম অবস্থানে রয়েছে।

সূচকে বিশ্বের সবচেয়ে কম দামি পাসপোর্টধারী দেশ আফগানিস্তান (১০৯তম)। এছাড়া ইরাক ১০৮তম, সিরিয়া ১০৭তম ও পাকিস্তান ১০৬তম অবস্থানে রয়েছে।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...