‘কার্যাদেশ না দিলে বিনামূল্যে বই দেওয়া সম্ভব হবে না’

‘কার্যাদেশ না দিলে বিনামূল্যে বই দেওয়া সম্ভব হবে না’
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ জুলাই ২০২০, ২২:১০

বিনামূল্যে পাঠ্যপুস্তক তৈরিতে সর্বনিম্ন দরদাতাদের দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করতে কার্যাদেশ দেওয়ার দাবি জানানো হয়েছে। নির্ধারিত সময়ে কার্যাদেশ দিলে বছরের শুরুতে শিক্ষার্থীদের বই দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে মুদ্রণ শিল্প সমিতি।

বৃহস্পতিবার (৯ জুলাই) সমিতির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সদস্য প্রতিষ্ঠানসমূহ বিনামূল্যে বিতরণের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠ্যবই ছাপানোর কাজটি গুরুত্ব দিয়ে মুদ্রণ শিল্প সমিতি সম্পন্ন করে থাকে। ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক মুদ্রণের লক্ষ্যে ইতিমধ্যেই প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল বই তৈরির দরপত্র সম্পন্ন হয়েছে। দেশের বিরাজমান অস্বাভাবিক পরিস্থিতিতে যথাযথ মান বজায় রেখে নির্ধারত ময়ে পাঠ্যপুস্তক পৌঁছে দেওয়ার লক্ষ্যে দরপত্র থেকে অবকাঠামো ও সক্ষমতা যাচাই করে অংশ নেওয়া এবং সর্বনিম্ন দরদাতাকে দ্রুত সময়ের মধ্যে কার্যাদেশ দিতে সমিতির পক্ষ থেকে দাবি জানানো হয়েছে।

দেশের বর্তমান সার্বিক অবস্থা বিবেচনা করে সব দরপত্রই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের আওতাধীন বিধায় মুদ্রণ প্রতিষ্ঠানগুলোর সর্বমোট সক্ষমতা প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল তৈরিতে সময়ক্ষেপণ না করে যাচাই-বাছাই করে কার্যাদেশ দিতে এনসিটিবির চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়েছে বলেও জানানো হয়েছে।

মানবকণ্ঠ/আরএস

 





ads






Loading...