ডিএমপিতে ৭২ এডিসি বদলি

ডিএমপিতে ৭২ এডিসি বদলি
- প্রতিবেদক

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ২৫ জুন ২০২০, ২১:৩৮

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদমর্যাদার ৭২ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ বদলির কথা জানানো হয়। এর আগে গত ২০ জুন নবসৃষ্ট পদে পুলিশের ২৮ জন উপ-কমিশনারকে (ডিসি) বদলি ও পদায়ন করা হয়।

ডিএমপি সূত্র জানায়, সম্প্রতি বদলি ও পদায়ন হওয়া কর্মকর্তাদের মধ্যে বেশিরভাগই ‘সুপার নিউমারারি’ হিসেবে পুলিশ সুপার পদে পদোন্নতি পেলেও তারা দীর্ঘ দিন ধরে অতিরিক্ত পুলিশ সুপার (ডিএমপি অতিরিক্ত উপ পুলিশ কমিশনার-এডিসি) পদ-মর্যাদাতেই বহাল ছিলেন। তাদের পদায়নের পর ফাঁকা হওয়া পদগুলোতে ও অন্যান্য পদে ৭২ জন এডিসিকে বদলি করা হয়েছে।

একই সূত্র মতে, এতদিন ঢাকা মহানগর পুলিশের আটটি ক্রাইম বিভাগ, চারটি ট্রাফিক বিভাগ ও চারটি গোয়েন্দা বিভাগ ছিল আর ডিএমপিতে ৪২টি উপ-কমিশনারের পদ ছিল। গত ১৫ মার্চ ঢাকা মেট্রোপলিটন পুলিশে এসপি পদ-মর্যাদার (ডিসি) ১৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম- এই চার বিভাগকে বর্তমানে আটটি বিভাগে ভাগ করা হয়েছে। একইভাবে ট্রাফিকের চারটি বিভাগকে ভাগ করে এলাকাভিত্তিক আটটি বিভাগে বিভক্ত করা হয়েছে।

এছাড়া, কাউন্টার টেররিজম ইউনিটে ডিসি পদে নতুন তিনটি পদ সৃষ্টি করা হয়েছে। কাউন্টার টেরোরিজমে সুপ্রিম ও স্পেশাল কোর্ট বিভাগ, সচিবালয় নিরাপত্তা বিভাগ ও আইসিটি বিভাগ নামে নতুন বিভাগও করা হয়েছে।

এছাড়া ডিএমপি সদর দফতরের স্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগকে ভাগ করে ‘স্টেট’ ও ‘ডেভেলপমেন্ট’ নামে দুটি আলাদা বিভাগে ভাগ করা হয়েছে।

আদেশে দেখা যায়, নতুন সৃষ্টি হওয়া পদেই বেশি সংখ্যক কর্মকর্তাকে অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হিসেবে বদলি করা হয়েছে।

মানবকণ্ঠ/এআইএস






ads