সংসদে ৬টি বিল উত্থাপন, বৈঠক ২৯ জুন পর্যন্ত মুলতবি

মানবকণ্ঠ
জাতীয় সংসদ ভবন - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৩ জুন ২০২০, ১৪:৫৪,  আপডেট: ২৩ জুন ২০২০, ১৪:৫৯

জাতীয় সংসদে আজ ৬ টি বিল উত্থাপন করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপিতত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে বিলগুলো উত্থাপন করেন।

উত্থাপিত বিলগুলোর মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উত্থাপন করেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০। পরীক্ষা নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য এ বিল দুটি শিক্ষা মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের পক্ষে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যাবহার বিল, ২০২০ উত্থাপন করেন। পরীক্ষা- নিরীক্ষা করে ৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফিস ওসমান বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল, ২০২০ উত্থাপন করেন। ৬ সপ্তহের মধ্যে বিলটি পরীক্ষা-নিরীক্ষার করতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ( সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করেন। বিলটি ৩০ দিনের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্ররণ করা হয়।

এছাড়া বেসামরিক বিমান পরিবহণ পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী আকাশ পথে ( মন্ট্রিল কনভেনশন) বিল, ২০২০ উত্থাপন করেন। এ বিলটি এক মাসের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্ররণ করা হয়।

সংসদের বৈঠক মুলতবি ২৯ জুন পর্যন্ত:

বাজেটের উপর আজকের আলোচনা শেষে সংসেদের বৈঠকে আগামী ২৯ জুন সোমবার বেলা ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া এ মুলতবি ঘোষণা করেন।

উল্লেখ্য, গত ১০ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। ১১ জুন নতুন ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করেন অর্মমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। করোনার ভয়াবহতা বেড়ে যাওয়ায় বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করা হয়। আলোচনা শেষে আগামী ৩০ জুন নতুন (২০২০-২১) অর্থ বছরের বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

মানবকণ্ঠ/এইচকে






ads
ads