সংসদের ৩শ' কর্মকর্তার করোনা পরীক্ষার নির্দেশ

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ জুন ২০২০, ১৭:৪৮

আগামী ১০ জুন থেকে শুরু হচ্ছে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। এ উপলক্ষে সংসদে দায়িত্বরত প্রায় ৩০০ কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওই অধিবেশনে যোগ দিতে পারেন এমন এমপিদের করোনা পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা দেয়া হয়নি।

অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেয়ার কথা রয়েছে। তাদের সংস্পর্শে আসতে পারেন এমন কর্মকর্তা-কর্মচারী ছাড়াও অধিবেশন কক্ষে দায়িত্ব পালন করবেন এমন কর্মকর্তা, ক্যামেরাপারসন, সংসদের কমিশন ও কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেবেন এমন ব্যক্তি এবং তাদের সংস্পর্শে থাকবেন এমন স্ব স্ব শাখা-অধিশাখার সব কর্মকর্তা-কর্মচারীর তালিকা করে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে।

এ বিষয়ে সংসদ মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আরিফুল হক গণমাধ্যমকে বলেন, কতজনের করোনা পরীক্ষা করা হবে, তার প্রকৃত সংখ্যা বলা যাচ্ছে না। কারণ প্রতিনিয়ত তালিকায় সংযোজন-বিয়োজন হচ্ছে। তবে প্রায় তিনশ জনের মতো কর্মকর্তা-কর্মচারীর কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। কয়েকদিন আগে শুরু হওয়া এই পরীক্ষায় এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতির খবর পাওয়া যায়নি।

জানা গেছে, করোনা পরীক্ষার জন্য সংসদ সদস্য মেম্বারস ক্লাবে একটি বুথ তৈরি করা হয়েছে। সেখানে নমুনা নিয়ে হাসপাতালে পাঠানো হচ্ছে। তবে অধিবেশনে অংশ নেয়া এমপিদের করোনা পরীক্ষা করানো হচ্ছে না বলে নিশ্চিত করেছেন সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। তিনি বলেন, সংসদে যাদের করোনাভাইরাস পরীক্ষা করার দরকার ছিল তাদেরটা করাচ্ছি। তবে সংসদ সদস্যদের করোনা পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা নেই।

আগামী ১০ জুন (বুধবার) থেকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। অধিবেশন শুরুর পরের দিন অর্থাৎ ১১ জুন বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন হবে। এটি পাস হবে ৩০ জুন। অধিবেশনটি এমন সময় শুরু হচ্ছে যখন দেশে করোনা সংক্রমণ দ্রুত বাড়ছে। সংক্রমণের ঝুঁকি থাকার কারণে যত সম্ভব স্বল্প উপস্থিতি নিয়েই অধিবেশন শুরু ও শেষ করার চেষ্টা চলছে। এছাড়া সাংবাদিকদের স্বশরীরে সংসদে উপস্থিত না হয়ে সংসদ টেলিভিশন দেখে সংবাদ কভার করতে বলা হয়েছে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...