উত্তরায় আরও একটি করোনা হাসপাতালের যাত্রা শুরু

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • ০৬ জুন ২০২০, ১৭:৩০,  আপডেট: ০৬ জুন ২০২০, ১৭:৩৫

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসায় আরও একটি বেসরকারি হাসপাতালকে যুক্ত করা হয়েছে। রাজধানীর উত্তরার ৩০০ শয্যা বিশিষ্ট জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালটিকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে।

শনিবার (৬ জুন) দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে করোনা হাসপাতাল হিসেবে এটির উদ্বোধন করা হয়।

জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হবে। কাল থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে। এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জাপানি চিকিৎসকরা প্রশিক্ষণ দিয়েছেন বলে জানান তিনি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ থাকবে। আর আইসোলেশন বেড থাকবে ৩৬টি।

হাসপাতালটির এমডি মোয়াজ্জেম হোসেন বলেন, কোভিড আক্রান্ত রোগীদের বিভিন্ন প্রকারের বর্জ্য শোধনের জন্য ইটিপি-এসটিপি স্থাপন করা হয়েছে। এছাড়া অনলাইনে রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য তার পরিবারকে জানানো হবে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...