সংসদ ভবন এলাকায় ১৪৪ ধারা জারি হচ্ছে

সংসদ ভবন
সংসদ ভবন - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ জুন ২০২০, ২০:৩২

আগামী ১০ জুন থেকে শুরু হচ্ছে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। এ উপলক্ষে তিন দিন আগে থেকেই সংসদ ভবন এলাকায় ১৪৪ ধারা করা জারি হচ্ছে। এর মাধ্যমে সংসদ ভবন ও আশপাশের এলাকায় যে কোনো ধরনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ নিষেধাজ্ঞা জারি করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (৪ জুন) সংসদ ভবনে বাজেট অধিবেশনের প্রস্তুতিমূলক বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ১৪৪ ধারা জারির সিদ্ধান্তের পাশাপাশি বাজেট অধিবেশনে মন্ত্রী-এমপিদের সঙ্গে পিএস বা এপিএসকে না নিয়ে আসা কিংবা কোনো অনাকাঙ্ক্ষিত ব্যক্তিকে গাড়িতে বহন না করার জন্য অনুরোধ জানানোর সিদ্ধান্ত নেয়া হয়। সেই সাথে ড্রাইভারদের মাধ্যমে যেন করোনা সংক্রমণ না ছড়াতে পারে সেজন্য তাদের বাসস্থান, গতিবিধি ইত্যাদি সম্পর্কে সচিবালয়কে জ্ঞাত করা ও করোনা টেস্ট করানোর সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাহচর্যে যারা থাকবেন তাদের বাধ্যতামূলক করোনা টেস্ট করানো হবে এবং বাজেট চলাকালীন দিনগুলো কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেও নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত হয়।

আগামী ১০ জুন (বুধবার) থেকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। অধিবেশন শুরুর পরের দিন অর্থাৎ ১১ জুন বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন হবে। এটি পাস হবে ৩০ জুন। অধিবেশনটি এমন সময় শুরু হচ্ছে যখন দেশে করোনা সংক্রমণ দ্রুত বাড়ছে। সংক্রমণের ঝুঁকি থাকার কারণে যত সম্ভব স্বল্প উপস্থিতি নিয়েই অধিবেশন শুরু ও শেষ করা যায় কি-না, সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ডিএমপির প্রতিনিধি, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, সংসদের সার্জেন্ট অ্যাট আর্মস, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গণপূর্ত বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...