লিবিয়ায় ২৬ নাগরিককে হত্যার বিচার চেয়েছে বাংলাদেশ

লিবিয়ায় ২৬ নাগরিককে হত্যার বিচার চেয়েছে বাংলাদেশ
- প্রতিবেদক

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ মে ২০২০, ১৮:০৫

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে নির্বিচারে গুলি করে হত্যার ঘটনায় তদন্ত করে দেশটির সরকারের কাছে দোষীদের বিচার ও শাস্তি দাবি করেছে বাংলাদেশ।

শুক্রবার (২৯ মে) এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ তথ্য জানান।

তিনি বলেন, লিবিয়া সরকারের কাছে অভিযুক্তদের বিচার চেয়ে শাস্তি দাবি করেছে বাংলাদেশ মিশন।

মর্মান্তিক এ ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী গভীর শোক প্রকাশ করেন ও আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে দূতাবাসকে এরইমধ্যে নির্দেশনা দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, লিবিয়া সরকারের কাছে নিহত ও আহতদের জন্য ক্ষতিপূরণ দাবি করেছে বাংলাদেশ। যারা বেঁচে গেছেন তাদের কাছ থেকে ভুক্তভোগীদের পরিচয় জানার চেষ্টা করা হচ্ছে। তাদের কাছ থেকে বাংলাদেশের পাচারকারীর তথ্য জানার চেষ্টা করা হচ্ছে, যেন জড়িতদের আইনের আওতায় আনা যায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে ১১ জন বাংলাদেশি জীবিত রয়েছেন তাদের মধ্যে ৫ জন আহত ও তাদের অবস্থা আশঙ্কাজনক। তাদের শরীর থেকে গুলি বের করার চেষ্টা করা হচ্ছে।

লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে পুরো ঘটনার তদন্তসহ এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তার, দোষীদের যথাযথ শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার অনুরোধ জানিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে, লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় মিজদাহের সুরক্ষা বিভাগকে অপরাধীদের গ্রেপ্তার এবং তাদের বিচারের আওতায় আনার জন্য সব ধরনের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে।

বৃহস্পতিবার (২৮ মে) লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর মিজদাহতে ২৬ বাংলাদেশিকে লিবিয়ান মিলিশিয়া বাহিনী গুলি করে হত্যা করে। এ ঘটনায় আহত অপর ১১ বাংলাদেশি চিকিৎসাধীন রয়েছেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...