করোনায় মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফারের মৃত্যু

সৈয়দ মঞ্জুর এলাহী ও নিলুফার মঞ্জুর দম্পতি
সৈয়দ মঞ্জুর এলাহী ও নিলুফার মঞ্জুর দম্পতি - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ মে ২০২০, ১০:০৫,  আপডেট: ২৬ মে ২০২০, ১২:০৮

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফার মঞ্জুর। মঙ্গলবার ভোররাত তিনটার দিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সৈয়দ মঞ্জুর এলাহী ও নিলুফার মঞ্জুর দম্পতির দুই সন্তান। ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর অ্যাপেক্স ফুটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক ও মেয়ে মুনিজ মঞ্জুর পরিচালকের দায়িত্ব পালন করছেন।

পাইওনিয়ার সানবিমস স্কুলের ব্যবস্থাপক আবদুল কাদের নিলুফারের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে বলেন, ভোররাত তিনটার দিকে সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় নিলুফার মঞ্জুরের মৃত্যু হয়। তার করোনা পজেটিভ ছিল।

নিলুফার মঞ্জুর ১৯৭৪ সালে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাইওনিয়ার সানবিমস স্কুলের প্রতিষ্ঠা করেন। তিনি সোশ্যাল মার্কেটিং কোম্পানির সঙ্গেও যুক্ত। তার স্বামী মঞ্জুর এলাহী বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ছিলেন।

এদিকে সৈয়দ মঞ্জুর এলাহীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, “আম্মা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর রাতে মারা গেছেন । আর বাবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। আপনারা আমার বাবা-মায়ের জন্য দোয়া করবেন।”

কলকাতা শহরে জন্ম নেওয়া মঞ্জুর এলাহী কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স করে পরিবারের সঙ্গে চলে আসেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স করে সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে তখনকার পাকিস্তান টোব্যাকো কোম্পানিতে কর্মজীবন শুরু করেন। ১৯৬৬ সালে নিলুফার চৌধুরীর সঙ্গে শুরু করেন সংসার জীবন।

দেশ স্বাধীন হওয়ার পর চাকরি ছেড়ে বিদেশি একটি কোম্পানির প্রতিনিধি হিসেবে কাজ শুরু করেন। ১৯৭৫ সালে ঢাকার হাজারিবাগের ওরিয়ন ট্যানারি নিলামে উঠলে তা কিনে নিয়ে প্রতিষ্ঠা করেন ‘এপেক্স ট্যানারি’।

বর্তমানে এপেক্স ট্যানারি, এপেক্স ফুটওয়্যার, এপেক্স ফার্মা, ব্লু ওশান ফুটওয়্যার, এপেক্স এন্টারপ্রাইজ, এপেক্স ইনভেস্টমেন্ট, গ্রে অ্যাডভারটাইজিং বাংলাদেশসহ ১১টি কোম্পানি রয়েছে এপেক্স গ্রুপের।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকেও (এমটিবি) বড় বিনিয়োগ রয়েছে এপেক্স গ্রুপের। এ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন সৈয়দ মঞ্জুর এলাহী।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মঞ্জুর এলাহী ১৯৯৬ ও ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই) এবং বাংলাদেশ এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি তিনি। ২০০৭-০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রশাসক ছিলেন মঞ্জুর এলাহী।

মানবকণ্ঠ/এফএইচ

 

 




Loading...
ads






Loading...