ধান-চাল সংগ্রহে দুর্নীতি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: দুদক চেয়ারম্যান

ধান-চাল সংগ্রহে দুর্নীতি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: দুদক চেয়ারম্যান
ধান-চাল সংগ্রহে দুর্নীতি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: দুদক চেয়ারম্যান - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ মে ২০২০, ১৫:৫৪

সরকারিভাবে কৃষকদের কাছ থকে সরাসরি ধান-চাল সংগ্রহে কোনো প্রকার ঘুষ বা দুর্নীতি হলে তাৎক্ষণিকভাবে আইনি ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

রোববার (১৭ মে) দুদক কার্যালয়ে এক অনুষ্ঠানে সংস্থাটির চেয়ারম্যান এ এ নির্দেশ দেন।

অনুষ্ঠানে সরকারের ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারীর অনিয়ম-দুর্নীতির বিষয়ে দুদকের গোয়েন্দা ইউনিটের এক বিশেষ প্রতিবেদন উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তিবর্গ নিজেরা লাভবান হওয়ার মানসে ঘুষ-দুর্নীতির মতো অনৈতিক কাজে সম্পৃক্ত হচ্ছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। গোয়েন্দা প্রতিবেদন ছাড়াও কমিশন ভার্চুয়াল মাধ্যমেও এ জাতীয় কিছু অভিযোগ পেয়েছে।

প্রতিবেদনটি দেখে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের গোয়েন্দা ইউনিট, সমন্বিত জেলা কার্যালয় ও বিভাগীয় কার্যালয়সমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশে বলেন, সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে দুদকের কর্মকর্তাদের এলাকাভিত্তিক নিবিড় নজরদারি নিশ্চিত করতে হবে। কোনো অবস্থাতেই ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন কোনো প্রকার ঘুষ-দুর্নীতির সুযোগ না পায়। কথিত প্রভাবশালীদের চাপে কৃষক নয় এমন মধ্যস্বত্বভোগী দালালদের নিকট থেকে ধান সংগ্রহের সুযোগও দেয়া হবে না।

তিনি আরও বলেন, আপনারা এ জাতীয় অভিযোগ পেলে তাৎক্ষণিকভাবে বিশেষ টিম গঠন করে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করবেন। প্রয়োজনে আইনি ব্যবস্থা নেবেন। সঙ্গে সঙ্গে অভিযান পরিচালনা করবেন। দুর্নীতি প্রতিরোধ ও দমন দুটিই আপনাদের করতে হবে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...