ভারত থেকে রেলে পণ্য পরিবহন শুরু

ভারত থেকে রেলে পণ্য পরিবহন শুরু
ভারত থেকে রেলে পণ্য পরিবহন শুরু - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ মে ২০২০, ২১:৫৯

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যেই দেড় মাস পর চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা রেলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি-রফতানি প্রক্রিয়া আবারও শুরু হয়েছে।

শনিবার (৯ মে) বিকাল সাড়ে ৫টায় ৪২টি মালবাহী ওয়াগন নিয়ে দর্শনা আন্তর্জাতিক রেলবন্দরে প্রবেশ করে পেঁয়াজবাহী প্রথম ট্রেন।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, প্রথম ট্রেনে পণ্য হিসেবে পেঁয়াজ এসেছে। শনিবার গেদে-দর্শনা ইন্টার এক্সচেঞ্জ পয়েন্টে ভারতীয় রেলওয়ে বাংলাদেশ রেলওয়ের কাছে পণ্যবাহী ট্রেনটি বুঝিয়ে দেয়। সেখানে কাস্টম ছাড়পত্রের ৪২টি ওয়াগন সম্বলিত সেই ট্রেনটি আনলোডিংয়ের জন্য সুবিধাজনক রেল টার্মিনালে নিয়ে যাওয়ার কথা। এ ধরনের আরো কয়েকটি ট্রেন বাংলাদেশে পাঠানোর কথা রয়েছে। এ ট্রেনগুলো গেদে-দর্শনা, পেট্রাপোল (ভারত)-বেনাপোল (বাংলাদেশ), সিঙ্গাবাদ (ভারত)-রোহনপুর (বাংলাদেশ) ও রাধিকাপুর (ভারত)-বিরল (বাংলাদেশ) রেল রুটে আসবে।

ভারতীয় হাইকমিশন জানায়, করোনার কারণে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে ব্যাঘাত ঘটছে। বাংলাদেশ-ভারত বাণিজ্যও ব্যহত হচ্ছে। ভারত থেকে বাংলাদেশে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করতে দুই দেশের মধ্যে বিদ্যমান রেলপথ ব্যবহার করে পণ্য পরিবহনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট রফিকুল ইসলাম জানান, সাতক্ষীরার খালিদ হাসান ট্রেডার্স নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের মহারাষ্ট্র থেকে পেঁয়াজ আমদানি করেছে। প্রথম চালানে ৪২টি ওয়াগনে ২৩ হাজার ২৪৩টি বস্তায় ১ হাজার ৪৫ দশমিক ২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

তিনি আরও জানান, আমদানিকৃত পেঁয়াজ দর্শনা রেলবন্দরেই আনলোড হবে এবং এখান থেকেই দেশের বিভিন্ন স্থানে ট্রাকযোগে প্রেরণ করা হবে।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...