করোনায় ৪৩ ঘণ্টায় মৃত্যু প্রায় ১০ হাজার

করোনায় ৪৩ ঘণ্টায় মৃত্যু প্রায় ১০ হাজার - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ এপ্রিল ২০২০, ২৩:৫৬,  আপডেট: ০৫ এপ্রিল ২০২০, ০১:২৮

করোনা সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে অনেক আগে। এখন পর্যন্ত ১৮১ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি। এই ভাইরাসে মোট মৃতের সংখ্যা ৬০ হাজার ১১৫। যুক্তরাষ্ট্রের জন হপকিনস ইউনিভার্সিটির তথ্য মতে, এই ভাইরাসের ভয়াবহতাে এত বেশি যে গত ৪৩ ঘণ্টায় ভাইরাসটির কারণে ৯ হাজার ৮৮৫ জন মানুষ প্রাণ হারিয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ১ লাখ ২৯ হাজারের বেশি। ৪ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্বজুড়ে ১৮১টি দেশে ১১ লাখ ৩১ হাজার ৭১৩ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এ সময় পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছে ৬০ হাজার ১১৫ জন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল এখন ইউরোপ হলেও তা ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের দিকে অগ্রসর হচ্ছে। মৃত মানুষের সংখ্যার দিক থেকে প্রথম দুটি দেশই ইউরোপের। সবার ওপরে আছে ইতালি, দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ১৪ হাজার ৬৮১ জন, দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৯ হাজার ৮২৭ জন।

ইউরোপে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতালির পরই বেশি মানুষের মৃত্যু হয়েছে স্পেনে। দেশটিতে আজ ৪ এপ্রিল সন্ধ্যা পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ৭৪৪ জন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৭৩৬ জন। এরপরেই মৃতের হার ফ্রান্সে বেশি। দেশটিতে মারা গেছেন এখন পর্যন্ত ৬ হাজার ৬৫২১ জন, আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩১ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৪৪১ জন, দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৩২০ জন। ইউরোপে আক্রান্ত বেশি কিন্তু মৃত্যুর হার কম এমন দেশ হলো জার্মানি। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯২ হাজার ১৫০ জন ব্যক্তি আর মারা গেছেন ১ হাজার ২৯৫ জন।

এখন পর্যন্ত ইরানে আক্রান্ত হয়েছেন ৫৫ হাজার ৭৪৩ জন, দেশটিতে মারা গেছেন ৩ হাজার ৪৫২ জন। আর যে চীনের করোনা ভাইরাসে উৎপত্তি সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৫৪৩ জন, মারা গেছেন ৩ হাজার ৩৩০ জন। যুক্তরাষ্ট্রে আজ ৪ এপ্রিল সন্ধ্যা পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৪৫৮ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ৭ হাজার ১৫৯ জন।


মানবকণ্ঠ/এমএইচ




Loading...
ads






Loading...