যাত্রীবাহী হেলিকপ্টার চলাচলে নিষেধাজ্ঞা

যাত্রীবাহী হেলিকপ্টার চলাচলে নিষেধাজ্ঞা
যাত্রীবাহী হেলিকপ্টার চলাচলে নিষেধাজ্ঞা - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ এপ্রিল ২০২০, ১৯:১০

আগামী ৭ এপ্রিল পর্যন্ত সব ধরনের হেলিকপ্টারে যাত্রী বহন ও জেনারেল এভিয়েশন এয়ার অপারেটরসের প্রশিক্ষণ বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন এম জিয়াউল কবির স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, সারাদেশে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের আগাম সতর্কতা হিসেবে আগের প্রজ্ঞাপনটি বাতিল করে আগামী ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত সব ধরনের হেলিকপ্টারে যাত্রী বহন, জেনারেল এভিয়েশন এয়ার অপারেটরসের প্রশিক্ষণ বিমান চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পাইলট, ক্রুদের সেফটি নিশ্চিত করে কর্পোরেট উদ্দেশ্যে ও চিকিৎসাসেবার কাজে এগুলো চলাচল করতে পারবে।

এদিকে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানচলাচলে জারি করা নিষেধাজ্ঞা ৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। পৃথক প্রজ্ঞাপনে, যুক্তরাজ্য বাদে ইউরোপের সব দেশ ও ১০ দেশের সঙ্গে ফ্লাইট চলাচল স্থগিতের বিষয়টি জানানো হয়। তবে স্পেশাল কার্গো ফ্লাইট ও কার্গো ফ্লাইট যথারীতি চলবে বলে জানায় বেবিচক।

আন্তর্জাতিক বিমানচলাচলে নিষেধাজ্ঞায় থাকা ১০ দেশ হচ্ছে- কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। তবে যুক্তরাজ্য, চীন, থাইল্যান্ড ও হংকং রুটে বিমান চলাচল অব্যাহত থাকবে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...