দেশ এখন নিরাপদ, করোনার চিকিৎসার অভাব নাই: স্বাস্থ্যমন্ত্রী

করোনা মোকাবেলায় আমাদের চিকিৎসার কোনো অভাব নাই: স্বাস্থ্যমন্ত্রী
করোনা মোকাবেলায় আমাদের চিকিৎসার কোনো অভাব নাই: স্বাস্থ্যমন্ত্রী - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ মার্চ ২০২০, ১৬:১৬,  আপডেট: ৩০ মার্চ ২০২০, ১৬:২৯

দেশের বর্তমান করোনা পরিস্থিতি ভালো আছে বলে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের দেশ এখন নিরাপদে আছে। করোনা মোকাবেলায় আমাদের চিকিৎসার কোনো অভাব নাই। কিটস এবং পিপিই’র কোনো অভাব নাই।

সোমবার (৩০ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আগে থেকে প্রস্তুতি নিয়েছিল বলে আমরা ভালোভাবে মোকাবেলা করছি। ঘাবড়ানোর কোনো কারণ নেই। আমাদের ডাক্তার, নার্স সবাই মিলে কাজ করে যাচ্ছে। কারো কোনো সমস্যা হলে আমাদের কল সেন্টারে যোগাযোগ করবেন।

তিনি বলেন, করোনা মোকাবিলায় আমাদের চিকিৎসার কোনো অভাব নাই। কিটসের কোনো অভাব নাই। আমাদের পিপিই’র অভাব নাই এবং করোনা পরীক্ষারও যথেষ্ট ব্যবস্থা করেছি।

তিনি আরও বলেন, যারা পার্সোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) ব্যবহার করছেন, তারা যেন যথাযথভাবে এর ব্যবহার করেন। পিপিইগুলো যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। কিছু ডাক্তার ঠিক মতো কাজ করছে বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, করোনা পরীক্ষায় জন্য ইতোমধ্যে ১১টি ল্যাব স্থাপনা করেছি। এবং আরো ১৯টি ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। এই ল্যাবে স্যাম্পল সংগ্রহের কাজ যারা করবেন, তাদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছি। কুয়েত-মৈত্রী হাসপাতালসহ বেশ কয়টি হাসপাতালে প্রায় ২শ’ আইসিইউ ইউনিট স্থাপন করেছি। এইগুলোর মধ্যে ভেন্টিলেটর ও ডায়ালাইসিসের সুবিধা রয়েছে বলে জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে সাধারণ রোগীদের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও চিকিৎসকরা চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেওয়ার বিষয় নজরে এলে তাদের আন্তরিক হওয়ার আহ্বানও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...