আতঙ্কিত হবেন না, করোনার চিকিৎসায় আমরা প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

আতঙ্কিত হবেন না, করোনার চিকিৎসায় আমরা প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী
আতঙ্কিত হবেন না, করোনার চিকিৎসায় আমরা প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ মার্চ ২০২০, ১৮:৫২,  আপডেট: ০৯ মার্চ ২০২০, ১৯:০২

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনাভাইরাস মারাত্মক রোগ নয়, এটি ছোঁয়াচে। আমরা করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছি। আশা করছি সার্বিক অবস্থা ভালো।

সোমবার (৯ মার্চ) বিকালে করোনাভাইরাস নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

করোনা নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেন, করমর্দনের এখন দরকার নেই। পাবলিক গেদারিং পরিত্যাগ করা উচিত। অনুরোধ করব ক্রিকেট ম্যাচে যেন সমাগম না হয়। বিয়ে বা ধর্মীয় অনুষ্ঠান এড়িয়ে চলুন। এ সময় তিনি বিদেশ থেকে প্রবাসীদের দেশে না ফেরারও আহ্বান জানান।

তিনি বলেন, সব মিনিস্ট্রি মিলে কাজ করতে হবে। সবাই সাহায্য করলে করোনাভাইরাস মোকাবেলা করতে সহজ হবে। বিশ্বব্যাংক ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এখানে উপস্থিত রয়েছে। বাংলাদেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে কি-না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, এখন স্কুল-কলেজ স্বাভাবিকভাবে চলবে। পরবর্তী সময়ে এসব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে। তবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হ্যান্ড স্যানেটাইস ব্যবহার করার ব্যবস্থা করা হোক।

দেশে চিকিৎসার ব্যাপক প্রস্তুতি আছে জানিয়ে মন্ত্রী বলেন, করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকায় ৫০০ বেড প্রস্তুত করেছি। এ ছাড়া জেলা পর্যায়ে ১০০ বেড এবং উপজেলা পর্যায়ে ৫০ বেড বা ২০ বেড প্রস্তুত করা হয়েছে। আমরা আশা করছি সার্বিক অবস্থা ভালো থাকবে। আমাদের চিকিৎসা সরঞ্জমাদি প্রস্তুত রেখেছি। আমাদের পর্যাপ্ত ব্যবস্থা আছে।

তিনি বলেন, আমরা গত জানুয়ারি মাস থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের প্রস্তুতি সন্তুষ্ট। আমাদের সাধ্যমত চেষ্টা থাকবে।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...