চীনে মাস্ক-গ্লাভস ও স্বাস্থ্য সামগ্রী পাঠালেন প্রধানমন্ত্রী

চীনে মাস্ক-গ্লাভস ও স্বাস্থ্য সামগ্রী পাঠালেন প্রধানমন্ত্রী
চীনে মাস্ক-গ্লাভস ও স্বাস্থ্য সামগ্রী পাঠালেন প্রধানমন্ত্রী

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৭,  আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৭

প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসে বিপর্যস্ত চীনের জন্য মাস্ক, হ্যান্ড গ্লাভস, গাউন, ক্যাপ ও স্যানিটাইজারসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশটিতে ব্যাপক প্রাণহানির ঘটনায় শোক ও সমবেদনা জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন সরকারপ্রধান।

রোববার (১৬ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের হাতে ওই চিঠি ও স্বাস্থ্য সামগ্রী হস্তান্তর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনা নাগরিকদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ যে কোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত।

পাশাপাশি চিঠিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে চীনের প্রেসিডেন্টকে নিমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী।

সিঙ্গাপুর ছাড়া আর কোথাও বাংলাদেশি আক্রান্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যে ৩১২ জন চীন থেকে ফেরত এসেছে, তারা সবাই সুস্থ আছেন। তারা বাসায় ফেরত গেছেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের বিভিন্ন শহরে অবরুদ্ধ আরও ১৭১ বাংলাদেশিকে ফিরিয়ে আনার উদ্যোগও নেয়া হচ্ছে। এ অবস্থায় চীনে থাকা বাংলাদেশি নাগরিকদের অন্য সব ধরনের সহযোগিতা করা হচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী তাদের আরও কিছুদিন সেখানে অবস্থান করার পর দেশে ফেরার পরামর্শ দেন।

এদিকে করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে ৫০০ কিট দিচ্ছে চীন।

বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে চীনের রাষ্ট্রদূত লি বলেন, আমি অনেক সান্ত্বনাসূচক চিঠি পেয়েছি এবং স্থানীয় সংস্থা ও মানুষের কাছ থেকে অনুদান পাচ্ছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন মহানুভবতার সাধুবাদ জানাই আমরা। করোনাভাইরাস ইস্যুতে চীনকে বাংলাদেশ যে সহযোগিতা করে যাচ্ছে তা প্রশংসার দাবি রাখে। আমি একটি ভালো খবর দিতে চাই– চীনা দূতাবাস ৫০০ করোনাভাইরাস কিট বাংলাদেশকে সরবরাহ করবে।

মানবকণ্ঠ/এসকে

 




Loading...
ads






Loading...