বাড়ি ফিরলেন কোয়ারেন্টাইনে থাকা চীনফেরত বাংলাদেশিরা

বাড়ি ফিরলেন কোয়ারেন্টাইনে থাকা চীনফেরত বাংলাদেশিরা
বাড়ি ফিরলেন কোয়ারেন্টাইনে থাকা চীনফেরত বাংলাদেশিরা - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১১

করোনাভাইরাসের মহামারিতে চীনের উহান শহর থেকে ফিরিয়ে আনা বাংলাদেশিদের আশকোনায় হজক্যাম্পে কোয়ারেন্টাইন মেয়াদ শেষে বাড়িতে পাঠানো হয়েছে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে পৃথকভাবে ভাগ হয়ে বাড়ি ফিরেন ১০০ জন। এর আগে শনিবার রাতে বাড়ি ফিরেন ২১২ জন।

শনিবার আশকোনা হজ ক্যাম্পে তাদের সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষার পর রাতে প্রত্যেককে স্বাস্থ্য সনদ ও সংবর্ধনা দেয়া হয়। এই প্রক্রিয়া শেষে অনেকে রাতেই বাড়ি ফিরেন। বাকিরা রোববার সকালে ফিরে যান। তবে বাড়ি ফিরে গেলেও প্রত্যেককেই আইডিসিআর’র সাথে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের নাম, পরিচয় ও ছবি প্রকাশ না করতে অনুরোধ জানিয়েছে আইইডিসিআর।

আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, উহানফেরতদের বিষয়ে সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করতে হবে। করোনা সন্দেহভাজন হিসেবে যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে, নাম, পরিচয় ও ছবি প্রকাশ করলে তারা সামাজিকভাবে হেনস্তার শিকার হতে পারে।

গত ১ ফেব্রুয়ারি চীনের উহান থেকে দেশে আসেন ৩১২ বাংলাদেশি। এর পর তাদের আশকোনা হজক্যাম্প ও সম্মিলিত সামরিক হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়।

শনিবার বিকালে রাজধানীর মহাখালীতে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, চীন থেকে ফেরা ৩১২ জনই সুস্থ রয়েছেন। তাদের কারোর মধ্যে কভিড-১৯ (করোনার নতুন নাম) এর কোনো লক্ষণ-উপসর্গ নেই।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...