বিশ্বে প্রায় ১ কোটি মানুষ ক্যান্সারে মারা গেছেন

বিশ্বে প্রায় ১ কোটি মানুষ ক্যান্সারে মারা গেছেন
বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত সেমিনার - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৪,  আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫০

২০১৮ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী পৃথিবীতে প্রায় এক কোটি মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। চিকিৎসকরা মনে করেন, ধূমপান, পরিবেশ দূষণও ক্যান্সার বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তবে খাদ্যাভ্যাস ও জীবন  যাপনে পরিবর্তন আনতে পারলে ৬৫ শতাংশ ক্যান্সার ঝুঁকি প্রতিরোধ করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর পাবিলিক লাইব্রেরিতে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব তথ্য জানান।

সেমিনারে জাতীয় ক্যান্সার গবেষনা ইন্সটিটিউট ও হাসপাতালের চিকিৎসক হাবিবুল্লাহ তালুকদার বলেন, ২০০ প্রকারের বেশি ক্যান্সার রয়েছে। ক্যান্সার অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি।

সেমিনারে ক্যান্সার থেকে বাঁচতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।  তারা বলছেন, ক্যান্সারের সুনির্দিষ্ট কোনও কারণ নেই। তবে নানা কারণে বিভিন্ন ধরনের ক্যান্সার হতে পারে। বদলে যাওয়া জীবন যাপনের কারণে ক্যান্সার বাড়ছে। শারীরিক পরিশ্রম না করা, খাদ্যে কেমিক্যাল ও রং ব্যবহার, অতিরিক্ত উচ্চ ক্যালোরি যুক্ত খাবার, যেমন ফাস্ট ফুড, ফাইবার জাতীয় খাদ্য কম খাওয়া ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। বয়ষ্ক ও শিশুদের মধ্যে স্থুলত্ব বৃদ্ধি পাচ্ছে।

এ ছাড়া চিকিৎসকরা মনে করেন, ধূমপান, পরিবেশ দূষণও ক্যান্সার বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তবে প্রচুর শাকসবজি, দেশীয় ফল, পুষ্টিকর খাবার না খাওয়ার ফলে ক্যান্সার বেড়ে যাচ্ছে।

ক্যান্সার গবেষক ও ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ হুমায়ুন কবির বলেন, তিনি নিজেও ক্যান্সারে আক্রান্ত। তাই মনে করেন, ক্যান্সার মুক্ত বিশ্ব গড়তে একতাবদ্ধ থাকলে এই মরনঘাতি রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপ জানান, বর্তমান সরকার প্রায় সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক করেছে।  এবার ক্যান্সারের বিরুদ্ধে লড়তে প্রতিটি বিভাগে একটি করে ক্যান্সার হাসপাতাল তৈরি হবে।

মানবকণ্ঠ/এসকে






ads
ads