সৌদি থেকে ফিরলেন ১০৯ বাংলাদেশি

সৌদি থেকে ফিরলেন ১০৯ বাংলাদেশি
সৌদি থেকে ফিরলেন ১০৯ বাংলাদেশি - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ জানুয়ারি ২০২০, ১২:৫৯

সৌদি আরব থেকে দেশে ফিরেছেন আরো ১০৯ জন বাংলাদেশি। এদের প্রায় সবাই খালি হাতে ফিরেছেন। এ নিয়ে চলতি বছরের ১৬ দিনে ১৬১০ জন বাংলাদেশিকে দেশে ফেরত আসতে হলো।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দিবাগত রাত ১১ টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা দেশে ফিরেন। ফেরত আসাদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে জরুরি সহায়তা প্রদান করা হয়।

দেশেফেরা কর্মীদের অভিযোগ, আকামা তৈরীর জন্য কফিলকে (নিয়োগকর্তা) টাকা দিলেও কফিল আকামা তৈরি করে দেয়নি। পুলিশের হাতে গ্রেপ্তারের পর কফিলের সাথে যোগাযোগ করলেও গ্রেপ্তারকৃত কর্মীর দায়-দায়িত্ব নিচ্ছে না।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, ২০১৯ সনে ২৫ হাজার ৭৮৯ বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। নতুন বছরের শুরুর ১৬ দিনে এক হাজার ৬১০ জন বাংলাদেশি ফিরলেন দেশটি থেকে। ফেরত আসাদের বর্ণনা প্রায় একইরকম। প্রায় সবাই খালি হাতে ফিরেছেন। কয়েকমাস আগে গিয়েছিলেন এমন লোকও আছেন। তারা সবাই ভবিষ্যত নিয়ে এখন দুশ্চিন্তায়। এই মানুষগুলোর পাশে সবার দাঁড়ানো উচিত। ফেরত আসা প্রবাসীদের আমরা শুধু বিমানবন্দরে সহায়তা দিয়েই দায়িত্ব শেষ করছি না, তারা যেন ঘুরে দাঁড়াতে পারে সেজন্য কাউন্সিলিং, দক্ষতা প্রশিক্ষণ ও আর্থিকভাবেও পাশে থাকতে চাই। সরকারি ও বেসরকারি সংস্থা সবাই মিলে কাজটি করতে হবে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...