গ্রেফতার করার এখতিয়ার দুদকের নেই: প্রধানমন্ত্রী

গ্রেফতার করার এখতিয়ার দুদকের নেই: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ জানুয়ারি ২০২০, ১৮:৫৫

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, কাউকে গ্রেফতার করার এখতিয়ার দুর্নীতি দমন কমিশনের (দুদক) নেই।  কাউকে তারা ধরে রেখে ওখানে হাজতখানা বানাবে, এটা দুদকের কাজ নয়।  দুর্নীতির অভিযোগে কাউকে গ্রেফতার করতে হলে আইনশৃঙ্খলা বাহিনীকে বলতে হবে।  যার যার কাজ তার তার করতে হবে।

সোমবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সম্মেলনে পুলিশ সদস্যদের এক দাবির প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানে, যেটা এখানে আপনারা একটা দাবি করেছেন, একজন বক্তব্যে বলেছেন যে, বিআরটিএ, বিআইডব্লিউটিএ, মাদক নিয়ন্ত্রণ ও দুর্নীতি দমন কমিশনে।  দুদকে ইতোমধ্যে কিন্তু পুলিশ নিয়োগ দেওয়া হয়েছে।  অন্য জায়গাগুলোতে আমিও মনে করি সেখানে পুলিশের প্রতিনিধি থাকা দরকার।  এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

তিনি বলেন, মানুষের নিরাপত্তা দেওয়া প্রতিটি পুলিশের দায়িত্ব।  পুলিশকে জনতার পুলিশ হতে হবে। অবশ্য আগের চেয়ে বর্তমানে পুলিশের ওপর মানুষের বিশ্বাস অনেক গুণ বেড়েছে। এ বিশ্বাস আরও বাড়াতে হবে। জনগণ যেন পুলিশকে বন্ধু ভাবতে পারে।

পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হলে দাবি-দাওয়ার কথা বলতে হবে না।  পুলিশের জন্য এ যাবৎ যা করেছি তা নিজে থেকেই করেছি।  আমি জানি, যারা দেশের নিরাপত্তা দেবে তাদের নিরাপত্তা যদি না থাকে, তাহলে দেশ এগোবে না।  ৯৬ সালে প্রথমবার ক্ষমতায় এসে দেখি পুলিশের বাজেট ৪০০ কোটি টাকা।  আমরাই বাজেট দ্বিগুণ করি।  তখন পুলিশ রেশন পেত ২০ শতাংশ।  সেটাও আমরা দ্বিগুণ করেছিলাম।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ ছাড়া পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে বক্তব্য দেন।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...