12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

২০১৯-এ ফেসবুক, ইউটিউবে ভাইরাল যা কিছু


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ জানুয়ারি ২০২০, ১২:৩৮

চলে গেল ২০১৯। বছর জুড়ে ফেসবুক ইউটিউবে ভাইরাল হয়েছে নানা ইস্যু। পেঁয়াজ-লবণ ছাড়াও ১০ টাকায় চা-চপ-সিঙ্গারা, পদ্মা সেতুতে মুণ্ডু লাগবে, প্রিয়া সাহা, ডিসির খাস-কামরা এবং 'ঢেলে দেই'-সবই ছিল বছরের আলোচিত ইস্যু।

চলুন এক নজরে দেখা যাক বছরের যত ভাইরাল ইস্যু।

'খুশিতে ঠ্যালায়, ঘোরতে'

৩০শে ডিসেম্বরের নির্বাচনের রেশ কাটতে না কাটতেই নতুন বছর শুরু হয়েছিল ভাইরাল একটি টিকটক ভিডিওর মাধ্যমে। ২০১৪ সালের নির্বাচনে একবার ভোট দেওয়ার পরও আবার ভোটের লাইনে কেন দাঁড়িয়ে, জানতে চাইলে কয়েকজন নারীর উত্তর ছিল - "এই মনে করেন ভাল্লাগে, খুশিতে ঠ্যালায়, ঘোরতে"। শখের বশে বানানো এক টিকটক ভিডিও'র মাধ্যমে এই কথাগুলো ভাইরাল হয়ে যায়।

অর্শিয়া সিদ্দিকা রোদসী ও তার বোন আসনা সিদ্দিকার শখের বশে বানানো ভিডিও যে এতটা জনপ্রিয়তা পাবে - তা তারা চিন্তাও করেননি।

১০ টাকায় চা, চপ, সিঙ্গারা

"...তুমি পৃথিবীর ইতিহাসে কোথাও পাবে না ১০ টাকায় এক কাপ চা, একটি সিঙ্গারা , একটি চপ এবং একটি সমুচা -১০ টাকায় পাওয়া যায় বাংলাদেশে, পৃথিবীতে। এটি যদি কোনো আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারে, তাহলে এটা গিনেস বুকে রেকর্ড হবে।...এগুলো পাওয়া যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে।" - এমন বক্তব্য দিয়ে জানুয়ারি মাসের শেষ দিকে আলোচনায় ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জামান।

'গা ঘেঁষে দাঁড়াবেন না'

এপ্রিলের শুরু দিকে ঢাকায় একটি টি-শার্টের লেখা সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। সেখানে লেখা ছিল - 'গা ঘেঁষে দাঁড়াবেন না'। ঢাকার একটি ইন্টারনেটভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠান এই ডিজাইনের টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করা শুরু করেছিল। বাংলাদেশে গণপরিবহনে হয়রানিমূলক ঘটনার প্রতিবাদ হিসেবে এ ধরণের বার্তা টি-শার্টে লেখার চিন্তা মাথায় আসে বলে বিবিসিকে জানান প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীদের একজন এবং টি-শার্টের ডিজাইনার জিনাত জাহান নিশা।

পদ্মা সেতুতে কাটা মাথা লাগার গুজব

'পদ্মা সেতুর নির্মাণ কাজের জন্য মানুষের মাথা লাগবে' - এমন গুজব সামাজিক মাধ্যম থেকে অবশ্য লোকমুখে ভাইরাল হয়ে পড়েছিল। দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় এমনকি স্কুলে পর্যন্ত এই গুজব জনমনে ভীতি তৈরি করেছিল। এই গুজবের জের ধরে গণপিটুনিতে বেশ কয়েকটি হত্যার ঘটনা ঘটে। ঢাকার একটি স্কুলে সন্তানকে ভর্তি করানোর তথ্য জানতে গেলে গণপিটুনির শিকার হয়ে মারা যান তাসলিমা বেগম রেণু।

'তিন কোটি ৭০ লাখ নিখোঁজ': প্রিয়া সাহা

এ বছরের ১৭ই জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর সাথে হোয়াইট হাউজে বাংলাদেশের সংখ্যালঘু অধিকার আন্দোলনকারী প্রিয়া সাহা সাক্ষাত করেন। বাংলাদেশের সংখ্যালঘু পরিস্থিতি নিয়ে প্রিয়া সাহার বক্তব্য দেশব্যাপী সমালোচনা শুরু হয়।

হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে বিভিন্ন দেশ থেকে আসা ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধিদের সাথে বৈঠকের সময় প্রিয়া সাহা বলেন - 'বাংলাদেশ থেকে ৩৭ মিলিয়ন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান নিখোঁজ হয়ে গেছে। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশে থাকতে চাই।' ঐ সময় তিনি মি ট্রাম্পকে বলেন, তিনি তার জমি হারিয়েছেন, তার বাড়ি পুড়িয়ে দেওয়া হয়।

পরে ইউটিউবে তার বক্তব্যের একটি ব্যখ্যাও দেন প্রিয়া সাহা।


'ঢেলে দেই? ...পরিবেশটা সুন্দর না? কোনো হৈ চৈ আছে?'

তবে ২০১৯ সালে অনেকদিন ধরে যে শব্দটি সামাজিক মাধ্যমে ঘুরেফিরে এসেছে তা হলো - 'ঢেলে দেই?' একটি ইসলামী ওয়াজ মাহফিলে গিয়াস উদ্দিন আত-তাহেরীর বক্তব্যের একটি অংশ এবং তা নিয়ে প্যারোডি ও ট্রল সামাজিক মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছিল।

আলোচিত এই মুফতির একটি ওয়াজে দেখা গেছে, হাতে একটি চায়ের কাপ নিয়ে তাতে চুমুক দেন তিনি। এরপর বলেন, 'কেউ কথা কইয়েন না, একটু চা খাব? ...আপনারা খাবেন? ঢেলে দেই? ... 'ভাই পরিবেশটা সুন্দর না? কোনো হৈ চৈ আছে?..।'

তার এই বক্তব্য পরিণত হয় ফেসবুক মিমে। তাঁর কথাগুলো নিয়ে আজাইরা লিমিটেড নামের একটি ইউটিউব চ্যানেলে একটি প্যারোডি গান প্রকাশ করে। 'ঢেলে দেই' শিরোনামে গানটির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়ে পড়ে।


জামালপুর ডিসি-র খাস-কামরার ভিডিও

বছরজুড়ে আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম একটি জামালপুরের ঘটনা। সেখানে একজন জেলা প্রশাসকের খাস কামরায় এক নারীর সাথে অন্তরঙ্গ মুহুর্তের ভিডিও টেপ তুমল সমালোচনার জন্ম দিয়েছিল সামাজিক মাধ্যমে। পরবর্তীতে এই ভিডিও'র জের ধরে তাঁকে তাঁর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। ২০১৯ সালে গুগলে যেসব বিষয় নিয়ে বাংলাদেশের মানুষ বেশি সার্চ দিয়েছিল 'ডিসি জামালপুর'ও ছিল মধ্যে।

রূপপুরে বালিশ কাণ্ড

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অস্বাভাবিক দামে বালিশ কেনার বিষয়টি ব্যাপক আলোচনায় ছিল। প্রকাশিত খবরে বলা হয়, এতে প্রতিটি বালিশের দাম ৫৯৫৭ টাকা এবং বালিশ ফ্ল্যাটে উঠানোর জন্য ৭৬০ টাকা ধরা হয়। এছাড়াও বৈদ্যুতিক চুলা ৭৭৪৭ টাকায় কিনে নীচতলা হতে উপরে তোলার জন্য ৬৬৫০ টাকা ব্যয় হয়।

এ বিষয়ে সর্বশেষ দুর্নীতি দমন কমিশন - দুদক ১৩ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে ডিসেম্বরের শেষের দিকে। একই সময়ে নানা প্রতিষ্ঠানেও সরকারি ক্রয় সংক্রান্ত কাজে নানা অনিয়ম ও দুর্নীতির খবরগুলোও প্রকাশিত হয় যা নিয়ে ব্যাপক আলোচনা চলে সামাজিক মাধ্যমে।


'সেদিন বোরে না ভোরে?'

রিয়েলিটি শো 'কে হবে মাসুদ রানা' প্রাথমিক বাছাইপর্বের কিছু ক্লিপ ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে পরিচালক ইফতেখার আহমেদ ফাহর্মী ও অভিনেত্রী শবনম ফারিয়ার উপস্থিতিতে এক প্রতিযোগিতার গান 'সেদিন বোরে' ভাইরাল হয়ে যায় ফেসবুকে।

এছাড়া বিচারকদের বিভিন্ন মন্তব্য নিয়ে নানা ধরনের ট্রল,আলোচনা, সমালোচনাও চলে বিভিন্ন মাধ্যমে।

সূত্র : বিবিসি বাংলা।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...