আবুধাবিতে অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সঙ্গে দুদকের সাক্ষাৎ

আবুধাবিতে অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সঙ্গে দুদকের সাক্ষাৎ
আবুধাবিতে অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সঙ্গে দুদকের সাক্ষাৎ - ফাইল ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ ডিসেম্বর ২০১৯, ২০:৪৭

অস্ট্রেলিয়ান কমিশন ফর ল’ এনফোর্সমেন্ট ইন্টিগ্রিটির নির্বাহী পরিচালক ক্রেইগ ফারির সঙ্গে সাক্ষাৎ করেছে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি প্রতিনিধি দল। এ সময় অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের এক প্রতিনিধি দলও উপস্থিত ছিল। দুদকের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কমিশন চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আর অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেইন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সহকারী পরিচালক ড. স্টিফেন ম্যাকেলেহিনি।

পারষ্পরিক সম্পর্ক উন্নয়নে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক দ্বিপাক্ষিক আলোচনা সভায় তারা মিলিত হন।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, 'দুর্নীতি একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশের মতো দেশগুলোর আরেকটি বড় সমস্যা হচ্ছে, দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ অন্য দেশে পাচার। তাই বর্তমান বিশ্ব ব্যবস্থাপনায় দুর্নীতি নিয়ন্ত্রণে করতে হলে বৈশ্বিকভাবে সমন্বিত উদ্যোগের প্রয়োজন।'

তিনি বলেন, 'বাংলাদেশ বেশকিছু দুর্নীতির মামলা বিশেষ করে অর্থ পাচার মামলায় বিভিন্ন দেশের কাছে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকয়েস্টের আওতায় তথ্য চেয়েছে। এসব তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা যেতে পারে। মামলায় অপরাধীদের শাস্তি নিশ্চিত করা গেলে দেশের অর্থ পাচার কমে আসবে। অপরাধীরাও অর্থ পাচার করার সাহস হারিয়ে ফেলবে। সকলের সাহায্য পেলে বাংলাদেশে অর্থ পাচারসহ সকল প্রকার দুর্নীতি মাত্রায় কমে আসবে।'

তিনি অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলটির উদ্দেশে বলেন, 'আমাদের কাছে তথ্য আছে, কিছু দুর্নীতিবাজ অস্ট্রেলিয়ায় পালিয়েছেন। এই দুর্নীতিপরায়ণ ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় রিয়েল এস্টেট এবং অন্যান্য ব্যবসায় এসব অবৈধ অর্থ বিনিয়োগ করছেন।' এসব দুর্নীতিবাজদের বাংলাদেশে ফিরিয়ে আনা ও পাচারকৃত অর্থ ফিরিয়ে আনতে তিনি অস্ট্রেলিয়ার আন্তরিক সহযোগিতা চান।

দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশের দুদকের বিভিন্ন কার্যক্রম যেমন- সততা সংঘ, সততা স্টোর ও দুর্নীতি প্রতিরোধ কমিটির বহুমাত্রিক কার্যক্রম তুলে ধরেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এদিকে গতকাল আবুধাবিতে বাংলাদেশের পক্ষে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রিন্সিপ্যাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেমস এ. ওয়ালশের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে এক আলোচনা সভায় মিলিত হন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...