ভারতের সঙ্গে যৌথ নদী কমিশন বৈঠক স্থগিত

ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ ডিসেম্বর ২০১৯, ০১:৫৩,  আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯, ০২:১৫

দুই মন্ত্রীর দিল্লি সফর বাতিলের পর এবার স্থগিত হলো ভারতের সঙ্গে যৌথ নদী কমিশন (জেআরসি) এর বৈঠক। বাংলাদেশের পক্ষ থেকেই বৈঠকটি স্থগিত করা হয়েছে বলে ঢাকা ও দিল্লির কূটনীতিক সূত্রগুলো জানায়।

১৮ ও ১৯ ডিসেম্বর ভারতের রাজধানী দিল্লিতে দুদেশের সচিব পর্যায়ের পূর্ব নির্ধারিত বৈঠকে ছয়টি নদীর হালনাগাদ তথ্য-উপাত্ত বিনিময়ের কথা ছিল। কারিগরি কমিটির প্রস্তুতি না থাকায় বৈঠক স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে যৌথ নদী কমিশন কর্তৃপক্ষ।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, ভারতের নাগরিকপঞ্জী বা সংশোধিত নতুন নাগরিকত্ব আইনের সাথে এই সফর স্থগিতের কোনো সম্পর্ক নেই।

এর আগে গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাদের ভারত সফর বাতিল করেছিলেন।

বাংলাদেশের পক্ষ থেকে জেআরসির বৈঠকে উপস্থিত না থাকা ফেনী নদীর পানি বন্টন নিয়ে দুদেশের মধ্যে প্রস্তাবিত চুক্তির ওপর ছায়া ফেলবে বলে জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু প্রকাশিত এক প্রতিবেদনে।

গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে এ বিষয়ে ঘোষণা ছিলো যে, পরবর্তী জেআরসি বৈঠকে ফেনী নদীর পানি বন্টন নিয়ে কাঠামো চুক্তি স্বাক্ষরিত হবে।

 

মানবকণ্ঠ/টিএইচডি





ads







Loading...