মেঘালয়ে কারফিউ, তামাবিল-ডাউকি সীমান্ত বন্ধ

তামাবিল-ডাউকি সীমান্ত সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ ডিসেম্বর ২০১৯, ২৩:৩০,  আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯, ০২:৫০

ভারতের মেঘালয় রাজ্যে কারফিউ জারির কারণে সিলেটের তামাবিল-ডাউকি সীমান্ত সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে উদ্ভূত সমস্যার কারণে বাংলাদেশের সিলেট সীমান্তে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

শুক্রবার ছুটির দিন হওয়ায় পর্যটকদের ভিড়ও ছিল তুলনামূলক বেশি। বেলা ১১টায় আটজন বাংলাদেশি সীমান্ত পার হতে গেলে তাদের ভারতের ডাউকি থেকে ফেরত পাঠানো হয়। এরপর তামাবিলে এসে ভারত ভ্রমণকারীদের যাতায়াত সাময়িকভাবে বন্ধ রাখতে বলেন ডাউকি সীমান্তে কর্মরত ভারতীয় ইমিগ্রেশন বিভাগের একদল প্রতিনিধি।

সিলেটের তামাবিল ইমিগ্রেশনের ইনচার্জ এসআই রমজান মিয়া জানান, বেলা ১১টা পর্যন্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে আমরা শতাধিক যাত্রীকে ভারতে ছাড়ি। তবে কিছুক্ষণ পরই তারা ভারতের কাস্টমস থেকে ফিরে আসেন। তাদেরকে যেতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন তারা।

এদিকে শুক্রবার দুপুর পর্যন্ত তামাবিল স্থলবন্দর দিয়ে পণ্য পরিবহন স্বাভাবিক থাকলেও বিকেল থেকে তা বন্ধ রাখা হয়েছে। তামাবিল স্থলবন্দরে কর্মরত বাংলাদেশি কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতির উন্নতি না হলে শনিবার পণ্য পরিবহন পুরোপুরি বন্ধ থাকতে পারে।

বৃহস্পতিবার বিকেল থেকে মেঘালয়ের রাজধানী শিলংয়ে কারফিউ জারি করা হয়েছে। কারফিউর কারণে শিলংয়ে হোটেল-দোকানপাট বন্ধ আছে। পর্যটকদের নিরাপত্তার কথা ভেবে তাদের যেতে দেওয়া হচ্ছে না। কারফিউ তুলে নেওয়ার আগ পর্যন্ত পরিস্থিতি এ রকমই থাকবে বলে জানা গেছে।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শিলংয়ে অস্থিরতা রুখতে রাজধানীর কিছু অংশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। পুরো রাজ্যে ইন্টারনেট ও এসএমএস সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে কার্যত অচল হয়ে পড়েছে মেঘালয়ের রাজধানী শিলং।

 

মানবকণ্ঠ/টিএইচডি




Loading...
ads






Loading...