কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড : শ্রম মন্ত্রণালয়ের তদন্ত কমিটি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ ডিসেম্বর ২০১৯, ২০:৩৫

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের শ্রম শাখা থেকে তদন্ত কমিটি গঠন করে অফিস আদেশ জারি করা হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে গঠিত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধান এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্মসচিব (শ্রম) এ টি এম সাইফুল ইসলাম, শ্রম অধিদফতরের পরিচালক মো. আমিনুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং উপ-মহাপরিচালক (সেইফটি) মো. কামরুল হাসান। কমিটির সদস্যরা ইতোমধ্যে কাজও শুরু করেছেন বলে শ্রম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

কমিটিকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পরিদর্শকের মাধ্যমে ওই এলাকায় বিগত বছরে কতগুলো প্লাস্টিক কারখানা পরিদর্শন করা হয়েছে, এ সব পরিদর্শন প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়ন হয়েছে কিনা; না হয়ে থাকলে তার কারণ এবং ওই এলাকার প্লাস্টিক কারখানাগুলোর ঝুঁকি নির্ধারণ, ঝুঁকি নিরসনের সুপারিশ দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, বুধবার কেরানীগঞ্জে প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনায় দগ্ধ ৩২ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে ভর্তি করা হয়। তাদের মধ্যে ইতোমধ্যে ১৩ জন মারা গেছেন।

মানবকণ্ঠ/এআইএস





ads







Loading...