ভূমিকম্প সহনীয় বাড়ি নির্মাণে সহায়তা দেবে জাইকা

ভূমিকম্প সহনীয় বাড়ি নির্মাণে সহায়তা দেবে জাইকা
ভূমিকম্প সহনীয় বাড়ি নির্মাণে সহায়তা দেবে জাইকা - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ ডিসেম্বর ২০১৯, ২১:১৩

ভূমিকম্প সহনীয় ঘরবাড়ি ও স্থাপনা নির্মাণে সহায়তা দেবে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সাথে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাতে এলে এ বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ হিতোশী হিরাতার নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধিদলটি বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ে এসে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্‌ কামাল ও অতিরিক্ত সচিব মো. আকরাম হোসেন উপস্থিত ছিলেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে জাপানের মত ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে চাই আমরা। এজন্য পুরাতন ভবনগুলো সংস্কার করে ভুমিকম্প সহনীয় করে গড়ে তু্ল‌তে জোর দেয়া হ‌চ্ছে। ’

ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণে বাংলাদেশের স্থপতি ও প্রকৌশলীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী জাইকার প্রতি আহবান জানান ।

তি‌নি ব‌লেন, ঘুর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় জানমালের ক্ষয়ক্ষতি কম হয়েছে। ২১ লক্ষাধিক লোককে সাইক্লোন সেন্টা‌রে নিয়ে আসা সম্ভব হয়েছে, এসব আশ্রয়কেন্দ্রে দুর্যোগ চলার সময় থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হয়েছিল ।

জাপান প্রতিনিধিদলের নেতা হিতোশী হিরাতা বাংলাদেশের প্রশংসা করে বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। ফণি ও বুলবুলের মতো ঘুর্ণিঝড় বাংলাদেশ সাফল্যের সাথে মোকাবিলা করে সারা বিশ্বে সুনাম অর্জন করেছে।

বাংলাদেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে জাইকা আর্থিক ও কারিগরিসহ সকল প্রকার সহযোগিতা দেবে বলে তিনি আশ্বস্ত করেন ।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...