চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ৪১৩ টন পেঁয়াজ

মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ নভেম্বর ২০১৯, ২১:০০

পেঁয়াজের বাজারের অস্থিরতার মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে আরো ৪১৩ টন পেঁয়াজ। চীন, মিশর, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা এসব পেঁয়াজ বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। চট্টগ্রাম সামুদ্রিক বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কর্তৃপক্ষের উপ-পরিচালক আসাদুজ্জামান বুলবুল জানান, পেঁয়াজের বৃহত্তর পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়িদের কাছে চলে গেছে এসব পেঁয়াজের ডিও। ফলে পাইকারি বাজারে পেঁয়াজের দামও কমে যাচ্ছে।

তিনি বলেন, এর আগে গত শনিবার মিশর থেকে আনা ৫৮ টন এবং চীন থেকে আনা ৫৬ টন পেঁয়াজ খালাস হয়েছে বন্দরে। গত ২৯ সেপ্টেম্বর থেকে ১৬ নভেম্বর শনিবার পর্যন্ত মোট ৬ হাজার ১৪১ টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দর থেকে ছাড় হয়েছে।

এ সময়ের মধ্যে পেঁয়াজ আনতে আমদানি অনুমতিপত্র (আইপি) নেয়া হয়েছে ৭১ হাজার ৮০২ টনের। এরমধ্যে গত বুধবার পর্যন্ত ৬৬ হাজার ১৬২ টনের আইপি নেয়া হয়েছিল।

আসাদুজ্জামান বলেন, এর আগে চীন ও মিশর থেকে আনা ১১৪ টন পেঁয়াজ বন্দরে খালাস হয়েছে এবং মিয়ানমার থেকে আসা ৮৪টন পেঁয়াজ বন্দর নগরীর পাইকারি বাজার খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে পৌঁছে গেছে। গত কয়েক দিনে আরও ৫ হাজার ৬৪০ টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নেয়া হয়েছে । বিভিন্ন দেশ থেকে পেঁয়াজের চালান আসায় বাজারে ক্রমান্বয়ে দাম ও কমে যাচ্ছে বলে তিনি জানান।

চট্টগ্রাম কাস্টম কমিশনার ফখরুল আলম বলেন, পেঁয়াজ খালাসের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হচ্ছে। বন্দরে পেঁয়াজ এলেই দ্রুত খালাস দেয়া হচ্ছে।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads
ads





Loading...