সম্প্রচারের অপেক্ষায় ১১ বেসরকারি চ্যানেল : তথ্যমন্ত্রী

মানবকণ্ঠ
তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ - ফাইল ছবি।

poisha bazar

  • বিশেষ প্রতিবেদক
  • ১১ নভেম্বর ২০১৯, ২১:৩৩

তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ বলেছেন, ৪৫টি বেসরকারি টিভি চ্যানেলকে অনুমোতি দেওয়া হয়েছে। এরমধ্যে পূর্ন সম্প্রচারে আছে ৩০টি চ্যানেল। ১১টি সম্প্রচারের অপেক্ষায় আছে এবং ৪টি ফ্রিকোয়েন্সি পায়নি।

সোমবার আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) এক লিখিত প্রশ্নের জবাবে সংসদে মন্ত্রী এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশন গত ৩০ মে হতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করছে। আর গত ১ অক্টোবর হতে বেসরকারি ৩০টি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করছে।

তিনি জানান, বেসরকারি এফএম বেতারকেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য ২৮ প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক/লাইসেন্স দেওয়া হয়েছে। এরমধ্যে ২৩টি বেতার কেন্দ্রের সম্প্রচার চলছে।

যেসব দেশে বিটিভি’র সম্প্রচার

বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্যান্য যেসব দেশে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্প্রচার করা হচ্ছে তা সংসদকে জানিয়েছেন তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ। গতকাল মোহাম্মদ সাহিদুজ্জামানের (মেহেরপুর-২) এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বিদ্যমান ফুটপ্রিন্ট অনুযায়ী বর্তমানে বাংলাদেশ এবং এর আঞ্চলিক জলসীমার বাহিরে ভারত, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, মায়ানমার, ভুটান, শ্রীলংকা ইন্দোনেশিয়া, ফিলিপাইন, কিরজিকিস্তান, তুর্কিমেনিস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তানে বাংলাদেশ টেলিভিশনেরন অনুষ্ঠান সম্প্রচার হচ্ছে। তবে আইপিটিভি’র মাধ্যমে পৃথিবীর অধিকাংশ দেশে বিটিভির অনুষ্ঠান দেখার সুযোগ রয়েছে বলেও জানান মন্ত্রী। মন্ত্রী আরো জানান, গত ২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ থেকে বিটিভি ওয়ার্ল্ড চ্যানেল ভারতে সম্প্রচার হচ্ছে।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...