‘বুলবুল’: জলোচ্ছ্বাস হতে পারে ৭ ফুট উচ্চতার

‘বুলবুল’: জলোচ্ছ্বাস হতে পারে ৭ ফুট উচ্চতার
‘বুলবুল’: জলোচ্ছ্বাস হতে পারে ৭ ফুট উচ্চতার - ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৮ নভেম্বর ২০১৯, ১৯:৪৩

ঘূর্ণিঝড় ‘বুলবুল’এ সৃষ্ট জলোচ্ছ্বাসের উচ্চতা পাঁচ থেকে সাত ফুট পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে প্রশাসন। শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে কোনো সময়ে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। শুক্রবার সন্ধ্যায় এসব তথ্য জানায় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আপাতত এর গতিমুখ সুন্দরবনের দিকে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বাতাসের গতিবেগের ওপর নির্ভর করবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হতে পারে।

শুক্রবার বিকেলে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সরকারের প্রস্তুতি জানাতে সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।

তিনি বলেন, খুলনা ও বরিশালের সাতটি জেলাকে ঘূর্ণিঝড়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, বরগুনা ও পিরোজপুরের কিছু কিছু এলাকায় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে।

‘ঘূর্ণিঝড় বুলবুল এখন চার নম্বর সংকেত এ আছে। তবে ৫, ৬ এবং ৭ হলেই রেসকিউ শুরু হবে। আমরা আশা করছি আগামীকাল সকাল ১১টা থেকে দুই বিভাগের সাত জেলার মানুষকে নিরাপদে সরিয়ে নিতে পারব’,- যোগ করেন প্রতিমন্ত্রী।

এনামুর রহমান বলেন, এরই মধ্যে সাইক্লোন সেন্টারসহ উপকূলের আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। প্রতিটি সাইক্লোন সেন্টারে দুই হাজার প্যাকেট করে শুকনো খাবার ও নগদ পাঁচ লাখ করে টাকা পাঠানো হয়েছে।

এ সময় ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামালসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে ঘূর্ণিঝড় মোকাবিলায় ‘আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের সভাপতিত্বে বৈঠকে ঘূর্ণিঝড় মোকাবিলায় করণীয় ঠিক করা হয়। সার্বিক প্রস্তুতির বিষয়েও আলোচনা শেষে সিদ্ধান্ত হয়।

বৈঠকে ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামালসহ আবহাওয়া বিভাগের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় বুলবুল এর সার্বিক পরিস্থিতি জানাতে শনিবার বেলা ১১টায় সার্বিক আবারো সংবাদ সম্মেলনে কথা বলবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।

এদিকে খুলনা ও বরিশালের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। এসব এলাকা থেকে এখনও ৬৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে যেকোনো সময় আঘাত হানতে পারে বুলবুল।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...