আবরার হত্যার বিচার দাবিতে জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

মানবকণ্ঠ
ছবি - প্রতিবেদক।

poisha bazar

  • সংবাদদাতা, দৈনিক মানবকণ্ঠ
  • ০৮ অক্টোবর ২০১৯, ১৫:১১,  আপডেট: ০৮ অক্টোবর ২০১৯, ১৫:৩২

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে মিছিলটি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জয়বাংলা গেটে অবস্থান নিয়ে রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা। এছাড়া আগুন জ্বালিয়ে বিক্ষোভ জানাতে থাকেন তারা।

দুই ঘণ্টা ধরে চলা এ অবরোধ ঢাকা-আরিচা মহাসড়কে আটকে পড়ে সহস্রাধিক যানবাহন। অবরোধ স্থল থেকে শুরু করে নবীনগর ও সাভার পর্যন্ত রাস্তার দুইধারে শুরু হয় তীব্র যানজট।

অবরোধকারীদের সাথে কথা বলে জানা যায়, ভারতের সাথে সম্পাদিত চুক্তির বিরুদ্ধে ফেসবুকে লেখালেখি করার কারণে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মম নির্যাতন করে হত্যা করে ছাত্রলীগ নেতা কর্মীরা। আর এ হত্যাকাণ্ডের সাথে জড়িতদের ফাঁসি ও ভারতের সাথে সম্প্রতি সম্পাদিত চুক্তিকে 'দেশ বিরোধী' অ্যাখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে আজকের বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করছেন তারা।

মিছিল শেষে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বলেন, 'পূর্ব বাংলা বাংলাদেশ হয়েছে কিন্তু বাংলাদেশের জনগণের শোষন করার ক্ষমতা যা ছিল পাকিস্তানিদের হাতে এখন সেটা গেছে ভারতের হাতে। ভারতীয় সাম্রাজ্যবাদের বিরুদ্ধে কথা বলার কারণে বুয়েট শিক্ষার্থী আবরারকে নির্মমভাবে হত্যা করা হলো। আমরা এর তীব্র নিন্দা জানাই। হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলকে বিচারের আওতায় আনতে হবে এবং দেশ বিরোধী সকল চুক্তি বাতিল করতে হবে। '

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, 'বাংলাদেশ সরকার কোন রকম স্বার্থ ছাড়া দেশের পানি, গ্যাস, বন্দর ভারতকে দিয়ে দিয়েছে। এই একই কথা আবরার বলার কারণে সারারাত পিটিয়ে মেরে ফেলা হয়েছে। আবরার যে কথা বলেছে সেটা শুধু তার কথা নয় বাংলাদেশের সকল মানুষের কথা। আমরা আবরার হত্যার তীব্র নিন্দা জানাই। আবরার হত্যাকাণ্ড কোন নির্দিষ্ট অংশের অংশগ্রহণে হয়নি আমরা মনে করি এটা রাষ্ট্রীয় হত্যাকাণ্ড। রাষ্ট্রের এজেন্ডা বাস্তবায়ন করা এবং ভারতীয় সাম্রাজ্যবাদের এজেন্ডা বাস্তবায়ন করার জন্যেই আবরারকে হত্যা করা হয়েছে। আবরার হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলকে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।'

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...