সৌদি আরবে ৬৩ বাংলাদেশি হাজির মৃত্যু


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৪ আগস্ট ২০১৯, ০৯:১০

হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া অন্তত ৬৩ জন বাংলাদেশি গত এক মাসে মারা গেছেন। এদের প্রায় সবাই স্বাস্থ্যজনিত নানা জটিলতা মারা গেছেন।

সৌদি আরবের হজ অফিসের দেয়া তথ্য মতে, মারা যাওয়া হাজিদের মধ্যে মক্কায় মারা গেছেন ৫৬ জন, মদিনায় ৬ জন এবং জেদ্দায় মারা গেছেন এক জন বাংলাদেশি হাজি। বার্ধক্যজনিত কারণে মারা যাওয়া হাজিদের মধ্যে পুরুষ হাজি ছিলেন ৫৫ জন এবং মহিলা হাজি ছিলেন ৮ জন।

এদিকে পবিত্র হজ পালন শেষে মিনায় অবস্থান করে দ্বিতীয় দিনের মতো সোমবার শয়তানকে পাথর নিক্ষেপ করছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের হাজিরা। মঙ্গলবার শেষ দিন পাথর নিক্ষেপ করে মিনা ত্যাগ করছেন হাজিরা।

হজ পালন অনেক সুন্দর ও বাধাবিঘ্নহীন ভাবে শেষ হলেও অনেক বছর পর এবার হজযাত্রায় প্রচণ্ড মরু ঝড় আর বৃষ্টি হাজিদের কঠিন পরীক্ষার মুখে ফেলেছিল। কিন্তু মহান সৃষ্টিকর্তার পথে বলিয়ান হাজিরা কোনো বাধার সামনেই পিছু হটেনি।

মঙ্গলবার সন্ধ্যার পূর্বে মিনায় অবস্থিত ছোট, মধ্যম ও বড় জামারায় শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়েই মূলত পাঁচদিনের হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। এরপর হাজিরা নির্ধারিত ফ্লাইটের অপেক্ষায় মক্কা কিংবা মদিনায় অবস্থান করেছেন। নির্দিষ্ট দিনে তারা দেশে ফিরবেন।

এ বছর বাংলাদেশ থেকে হজ ব্যবস্থার কাজে নিয়োজিত কর্মকর্তাসহ মোট হাজির সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ১৫২ জন। আগামী ১৭ আগস্ট শনিবার থেকে শুরু হবে হজের ফিরতি ফ্লাইট। শেষ হবে ১৫ সেপ্টেম্বর।

মানবকণ্ঠ/এফএইচ




Loading...
ads





Loading...