ফেসবুক ও গুগলের বিরুদ্ধে ‘মিডিয়া মোগল’ মারডকের অভিযোগ


  • অনলাইন ডেস্ক
  • ১৮ নভেম্বর ২০২১, ১৮:১৪

টেক জায়ান্ট গুগল ও ফেসবুককে লক্ষ্য করে অভিযোগের তীর ছুড়েছেন মিডিয়া মোগল রুপার্ট মারডক। অনলাইন জগতে ‘রক্ষণশীল কণ্ঠকে’ এই দুই প্রতিষ্ঠান নিরব করে দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

বুধবার (১৭ নভেম্বর) তার প্রতিষ্ঠান নিউজ কর্পোরেশনের অংশীদারদের বার্ষিক সম্মেলনে এই অভিযোগ করেন মারডক।

অস্ট্রেলিয়ান-আমেরিকান মিডিয়া উদ্যোক্তা ও ব্যবসায়ী রুপার্ট মারডক গণমাধ্যম জগতে দীর্ঘদিন থেকেই প্রভাব বিস্তার করে আসছেন। ব্রিটেনের ডেইলি সান ও টাইমস, যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল ও ফক্স নিউজসহ বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন সংবাদমাধ্যম মারডকের প্রতিষ্ঠান নিউজ কর্পোরেশনের অধীনে পরিচালিত হচ্ছে। মিডিয়া জগতে তার প্রভাবের কারণে তিনি ‘মিডিয়া মোগল’ হিসেবে পরিচিত।

৯০ বছর বয়সী রুপার্ট মারডক অবশ্য আগে থেকেই গুগল ও ফেসবুককে অনুমতি ছাড়া সংবাদমাধ্যমগুলোর কনটেন্ট প্রকাশ ও কনটেন্টের মালিকদের যথাযথ বিনিময় দানে ব্যর্থতার অভিযোগ করে আসছিলেন।

মারডক বলেন, ‘গত কয়েক সপ্তাহে ফেসবুক ও গুগলের যে অনুশীলন আমরা দেখেছি, তাতে নিশ্চিতভাবে তাদের বিপুল সংস্কারের প্রয়োজনীয়তা উঠে এসেছে।’

তিনি বলেন, ‘ডিজিটাল বিজ্ঞাপন বাজারে একচেটিয়া নিয়ন্ত্রণের ঘটনাপ্রবাহ স্পষ্ট। নিশ্চিতভাবেই প্রকাশকরা বস্তুগতভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে কিন্তু কোম্পানিগুলো তাদের বিজ্ঞাপনের জন্য অতিরিক্ত অর্থ দিচ্ছে এবং ভোক্তাও তাদের পণ্যের জন্য অতিরিক্ত মূল্য দিচ্ছে।’

মারডকের এই অভিযোগের বিষয়ে গুগল ও ফেসবুকের কোনো বক্তব্য পাওয়া যায়নি। -আলজাজিরা


poisha bazar

ads
ads