নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে কোনো বাধা নেই

নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে কোনো বাধা নেই
ফাইল ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ জানুয়ারি ২০২০, ২০:৫৯

গণমাধ্যমকর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণ করে প্রকাশিত নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর হাইকোর্টের দেয়া স্থিতাবস্থার আদেশ আপাতত স্থগিতই থাকছে। একই সঙ্গে নবম ওয়েজ বোর্ডের গেজেট অবৈধ ঘোষণার প্রশ্নে জারি করা হাইকোর্টের রুল দ্রুত নিষ্পত্তি করতে বলেছে আপিল বিভাগ।

রাষ্ট্রের ও নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) দুটি লিভ টু আপিল নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারকের আপিল বেঞ্চ রবিবার এই আদেশ দেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

খবরে বলা হয়, এ আদেশের ফলে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে আপাতত কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

নোয়াবের পে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সাংবাদিকদের সংগঠনগুলোর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে গত বছর ২৯ জানুয়ারি সরকার আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে ১৩ সদস্যের নবম ওয়েজ বোর্ড গঠন করে। এরপর গত বছরের ২৬ জুলাই নবম ওয়েজ বোর্ড সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক ওবায়দুল কাদের জানান প্রধানমন্ত্রী দেশে ফেরার পর শিগগিরই ওয়েজবোর্ডের গেজেট জারি করা হবে।

কিন্তু গেজেট জারির আগের সব প্রক্রিয়া অনুসরণ করা হয়নি দাবি করে নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি মতিউর রহমান গত বছরের মে মাসে হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ গত বছরের ৬ আগস্ট নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা জারি করেন। একইসাথে হাইকোর্ট একটি রুলও ইস্যু করে।

পরে হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সে আবেদনের শুনানি নিয়ে গত ২০ আগস্ট আপিল বিভাগ হাইকোর্টের আদেশটি ৮ সপ্তাহের জন্য স্থগিত করে দেয়। একইসাথে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলে সর্বোচ্চ আদালত। এরপর আপিল বিভাগের আদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবেদন করে নোয়াব।

এরই মধ্যে আপিল বিভাগের স্থগিতাদেশের কারণে সরকার গত বছরের ১২ সেপ্টেম্বর ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ করে। পরে ওই গেজেট জারির বৈধতা চ্যালেঞ্জ করে একটি সম্পূরক অবেদন করেন নোয়াব সভাপতি দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ গত বছরের ১৫ আগস্ট রুল জারি করে। রুলে নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়।

এরপর আপিল বিভাগে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল এবং আপিল বিভাগের আদেশ প্রত্যাহার চেয়ে নোয়াবের আবেদনের শুনানি করে রবিবার তা নিষ্পত্তি করে দেন আপিল বিভাগ। সেই সাথে ১৫ আগস্ট জারি করা হাইকোর্টের রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে।

মানবকণ্ঠ/আরবি





ads







Loading...