দুর্গাপূজার আবহে সর্বজনীন সংস্কৃতির সাতকাহন


  • অনলাইন ডেস্ক
  • ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৩

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব সর্বজনীনতার রূপ নিয়েছে। শুধু হিন্দু সম্প্রদায়ই নন, এই উৎসবে অংশগ্রহণ করছেন সব ধর্মের মানুষ।

বিশ্বের যে প্রান্তেই বাঙালির অবস্থান সেখানেই এই দুর্গোৎসবের আয়োজনে কোনও কার্পণ্য নেই। কলকাতা ও ঢাকায় ধর্মীয় রীতির নিয়মতান্ত্রিকতাকে ছাপিয়ে পূজা পরিণত হয়েছে মিলনোৎসবে।

বাঙালিয়ানাকে ধারণ করে জনপ্রিয় দেশীয় পোশাকের ব্র্যান্ড সাতকাহন প্রস্তুত তাদের শারদীয় পূজার আয়োজন নিয়ে। দারুণ সব পূজার সংগ্রহে সেজেছে তাদের উত্তরা ও বসুন্ধরা সিটির আউলেটগুলো। প্রথম থেকেই দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে মাথায় রেখে কাজ করে এই প্রতিষ্ঠানটি। থিমভিত্তিক ডিজাইন করে ইতোমধ্যে ক্রেতাদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে দেশীয় এই পোশাক ব্র্যান্ডটি।

এবারের পূজা আয়োজন নিয়ে সাতকাহনের স্বত্ত্বাধিকারী নুরুন্নাহার নীলা জানান, সনাতন ধর্মালম্বীদের এই উৎসবটি ঘিরে আনন্দে মাতে পুরো বাঙালী জাতি। তার ডিজাইনেই সাতকাহনে পাওয়া যাবে শাড়ি ও থ্রি-পিস। গরমের কথা মাথায় রেখে পূজার কালেকশনে থাকছে নরম সুতি ও হাফসিল্কের শাড়ি। ব্লক, স্ক্রিন প্রিন্টের ডিজাইনের পাশাপাশি আছে সুতার কাজ, গ্লাস ডলারের ব্যবহার। আর রয়েছে ক্রেতার চাহিদা অনুযায়ী হ্যান্ডপেইন্টের শাড়ি।

সব ডিজাইনের মধ্যে থাকছে দুর্গা, রাধাকৃষ্ণ, পদ্ম, মহামায়া। এছাড়াও রয়েছে শারদীয়া আয়োজনে গনেশ, ময়ূর, পেঁচা, ত্রিশুল এবং হিন্দু দর্শনের সর্বোচ্চ ঈশ্বর ব্রহ্মের বাচক "ওম" চিহ্নিত মোটিফের শাড়ি, পাঞ্জাবি, কূর্তি ইত্যাদি।

প্রিয়জনদের সঙ্গে নিয়ে সাতকাহনের বাঙালিয়ানায় ঘুরে আসতে পারেন বিভিন্ন পূজামণ্ডপগুলোতে। 

 

মানবকণ্ঠ/পিবি


poisha bazar