‘ডিম চা’ তৈরি করবেন যেভাবে


  • অনলাইন ডেস্ক
  • ২৭ জুন ২০২২, ২২:২১

চা মুহূর্তেই সব ক্লান্তি দূর করে শরীরকে চাঙা করে দেয়। তাছাড়া চা স্বাস্থ্যের জন্যও উপকারী। রং চা, দুধ চা, গ্রিন টি, মাসালা চা ইত্যাদি অনেক রকম চা-ই রয়েছে। সবাই সবার স্বাদ অনুযায়ী চা খেয়ে থাকেন।

কিন্তু কখনো ডিম চা খেয়েছেন কি? শুনতে অবাক লাগলেও ডিম চা খেতে কিন্তু দারুণ। একবার ডিম চা খেলে এর স্বাদ মুখে লেগেই থাকবে। আর বার বার খেতে ইচ্ছে করবে। ডিম চা তৈরি করাও খুব সহজ। আর এই চা তৈরিতে সময় এবং উপকরণও লাগবে খুব কম।

চলুন তবে জেনে নেয়া যাক ডিম চা তৈরির রেসিপিটি-

উপকরণ: চা পাতা, গুঁড়া দুধ, আদা, এলাচ, ডিমের কুসুম, চিনি, এনার্জি বিস্কুট, পানি।

প্রণালী: প্রথমে একটি পাত্রে একটি ডিমের কুসুম ও সামান্য আদা কুচি নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। খেয়াল রাখবেন কোনোভাবেই যেন এতে ডিমের সাদা অংশ না থাকে। এবার মিশ্রণটিতে তিন কাপ পানি দিয়ে দিন। অর্থাৎ দুই কাপ চা তৈরির জন্য তিন কাপ পানি ব্যবহার করতে হবে। এরপর পাঁচটি এনার্জি বিস্কুট হাফ কাপ পানিতে ভিজিয়ে সেই পানি ছেকে মিশ্রণটিতে দিয়ে দিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এতে দিয়ে দিন তিন টেবিল চামচ গুঁড়া দুধ। আবারো সবগুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন।

এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। তারপর অনবরত নাড়তে থাকুন। মনে রাখা জরুরি যে, দুধ ফুটে না ওঠা পর্যন্ত নাড়ানো বন্ধ করা যাবে না। ফুটে উঠলে দুই-তিন মিনিট নাড়ানোর পর এতে দিয়ে দিন দুটি এলাচ। এবার ফুটন্ত দুধে দিয়ে দিন দুই চা চামচ চিনি (স্বাদ অনুযায়ী চিনি কম-বেশি দিতে পারেন)। এরপর দিয়ে দিন দুই চা চামচ চা পাতা। নেড়েচেড়ে এক থেকে দেড় মিনিটের মতো চা ফুটিয়ে নিন। এবার ছেঁকে কাপে ঢেলে পরিবেশন করুন ভীষণ মজার ডিম চা।


poisha bazar