• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২
  • ই-পেপার

ঐতিহ্যবাহী খোলা জালি পিঠা


  • অনলাইন ডেস্ক
  • ২৮ নভেম্বর ২০২১, ১৫:৪৫

নোয়াখালীর জনপ্রিয় পিঠা খোলা জালি পিঠা কিংবা ডিমের পাতলা চিতই পিঠা। শুঁটকি ভর্তা, গরুর মাংস কিংবা সবজি দিয়ে খেতে ভীষণ মজাদার এই পিঠাটি। এই পিঠা তৈরি করাও খুবই সহজ।

সাধারণত মাটির খোলায় তৈরি করা হয় ঐতিহ্যবাহী এই পিঠাটি। তবে ননস্টিক প্যানেও বানিয়ে ফেলতে পারেন ডিমের পাতলা চিতই। হাতের কাছে থেকে উপকরণ দিয়ে তৈরি করা যায় এই পিঠাটি।

চলুন তবে জেনে নেয়া যাক খোলা জালি পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: চালের আটা দুই কাপ, লবণ স্বাদ মতো, ডিম তিনটি।

প্রণালী: প্রথমে চালের আটার সঙ্গে লবণ মিশিয়ে নিন। কুসুম গরম পানি দিয়ে আটা খানিকটা নরম করে নিন। এমনভাবে মাখতে হবে যেন ভেতরে কোনো দলা না থাকে, আবার আটা বেশি শুকনোও না থাকে। এখনই ব্যাটার করে ফেলার দরকার নেই। ডিম আলাদা করে ফেটে তারপর আটার মিশ্রণে দিয়ে দিন। হাত দিয়ে ভালো করে মেশান। একটু সময় নিয়ে মাখতে হবে উপকরণগুলো। ভালো করে মিশে গেলে আরো খানিকটা কুসুম গরম পানি দিন ব্যাটার পাতলা করার জন্য। ব্যাটার তৈরি করতে আড়াই কাপের মতো পানি লাগবে।

ব্যাটার তৈরি হয়ে গেলে ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর আবার নেড়ে মিশিয়ে নিন। পাতলা ব্যাটার কাপে করে প্যানে ঢেলে দিন। প্যান দুই দিকে নেড়ে ছড়িয়ে দেবেন। মিডিয়াম আঁচে চুলায় দিন প্যান। অল্প সময়ের মধ্যেই দেখবেন পিঠা চারপাশ থেকে উঠে আসছে। তারমানে হয়ে গেছে খোলা জালি পিঠা। পরিবেশন করুন বিকেলের নাস্তায় গরম গরম নোয়াখালীর ঐতিহ্যবাহী খোলা জালি পিঠা।


poisha bazar

ads
ads