• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০
  • ই-পেপার

রেসিপির দুই পদ

নাজিয়া ফারহানা

মানবকণ্ঠ

poisha bazar

  • ০৬ জুলাই ২০২০, ১৫:২৪

ঘরে বসেই তৈরি করতে পারেন মজাদার কোনো রেসিপি। এ সপ্তাহে ‘সবজি খিচুড়ি’ ও ‘জিরা ইলিশ’র রেসিপি দিয়েছেন- নাজিয়া ফারহানা

জিরা ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরা, জিরা বাটা ১ চা চামচ, টমেটো কুচি ১টা, মরিচ গুঁড়া ১চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, শুকনা মরিচ ২-৩টি, কাঁচামরিচ ৩-৪টি, লবণ স্বাদমতো, কালোজিরা ১ চিমটি, সরিষার তেল প্রয়োজন মতো।

প্রণালি: ইলিশ মাছগুলোতে সামান্য হলুদ ও লবণ মাখিয়ে হালকা ভেজে নিতে হবে। এবার একই তেলে কালোজিরা ও শুকনা মরিচ ফোড়ন দিয়ে একে একে জিরা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, টমেটো কুচি ও পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এরপর মাছ ও কাঁচামরিচ দিয়ে আবারও ঢেকে রান্না করতে হবে, প্রয়োজনে আরো পানি দিতে হবে। রান্না শেষে ইচ্ছে করলে একটু ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নিতে হবে এই মজাদার জিরা ইলিশ।


সবজি খিচুড়ি
উপকরণ: পোলাও-এর চাল ২০০ গ্রাম, ভাজা মুগের ডাল ২৫০ গ্রাম, টমেটো কুচি ১/২ কাপ, আদাবাটা ২ টেবিল চামচ, ঘি- ৫০ গ্রাম, তেল ৬ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৬/৭টি, জিরা ১ চা-চামচ, তেজপাতা ২টি, শুকনো মরিচ ২টি, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা-চামচ, পানি, টুকরো করা আলু ৪টি, বরবটি টুকরো ১/৪ কাপ, গাজর কুচি ১/৫ কাপ, লবণ স্বাদমতো, চিনি ৩ চা চামচ।

প্রণালি: সবজিগুলো লবণ মাখিয়ে সোনালি করে ভেজে তুলুন। একটা কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করুন। চাল ও ভাজা মুগ ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এইবার তেল গরম হলে তাতে জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ফোড়ন দিন। ফোড়ন হলে তাতে ভিজিয়ে রাখা চাল দিয়ে ভালো করে ভাজুন। চাল-ডাল ভাজতে ভাজতেই তার সাথে মেশাতে থাকুন আদাবাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও টমেটো কুচি। লবণ ও চিনি দিয়ে দিন। চাল-ডাল-মসলা যখন বেশ কষানো হয়ে যাবে তখন পানি দিয়ে ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। পানি ফুটে উঠলে তাতে সবজি ও কাঁচামরিচ দিয়ে আবার ঢেকে দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাঝেমধ্যে নেড়ে দেবেন যেন তলায় না লেগে যায়। পানি শুকিয়ে এলে গ্যাস বন্ধ করে দিন ও কড়াইতে ঢাকনা দিয়ে এর উপরে একটা ভারি কিছু চাপা দিয়ে ২০ মিনিট ভাপে রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিন। তৈরি হয়ে গেল মজাদার সবজি খিচুড়ি।

মানবকণ্ঠ/এইচকে

 





ads







Loading...