ইসলামকে প্রথমে নিজের জীবনে প্রয়োগ

মো. আবদুল মান্নান

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • ০৮ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৭

ইসলামকে প্রথমে আমাদের নিজেদের জীবনে প্রয়োগ করতে হবে। পরে অন্যকে ইসলামের দাওয়াত দিলে তা বেশি ফলপ্রসূ হয়। এ বিষয়ে কুরআনুল কারীমে সূরা আস্সাফ-এর ২ ও ৩নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন, হে ইমানদারগণ, তোমরা এমন কথা কেন বল? যা তোমরা কর না। তুমি বল অথচ কর না, এটা আল্লাহর দৃষ্টিতে বড় অপরাধ।

এ বিষয়ে নবী কারীম (সা.) ছোট্ট এক শিশুকে মিষ্টি খেতে নিষেধ করার আগে নিজে মিষ্টি খাওয়া পরিত্যাগ করার ঘটনাটি বহুল প্রচলিত। সম্প্রতি লন্ডনে এক খ্রিস্টান মেয়ের সঙ্গে এক মুসলমান ছেলের বিবাহকে কেন্দ্র করে এ ধরনের একটি শিক্ষণীয় ঘটনা ঘটে। আমার ক্লাসমেট লন্ডন বার্মিংহামের ক্যাম্ব্রিজ সেন্ট্রাল মসজিদের ইমাম মাহমুদ বিন সাঈদ তার ফেসবুক পেজে বলেন, ছেলেটি লেবাননের এক মুসলিম পরিবার থেকে আগত। বাবা-মাসহ তারা লন্ডনে থাকেন। সেখানে একজন ইংরেজ খ্রিস্টান মেয়ের সঙ্গে তার সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে মেয়েটিকে বিবাহের প্রস্তাব দিলে সে রাজী হয়। পরে ছেলেটি তার বাবার নিকট জানালে তার বাবা অমুসলিমের সঙ্গে বিবাহের বিষয়টি প্রত্যাখ্যান করে দেন।

অতঃপর ছেলে তার বাবাকে বলে যে, বাবা! মেয়েটি যদি ইসলাম গ্রহণ করে? পরে ইসলাম গ্রহণ করার শর্তে বাবা বিয়েতে সম্মতি দেন। এরপর ছেলেটি লন্ডন ইসলামিক সেন্টারে গিয়ে লাইব্রেরি থেকে কিছু ইসলামিক বই কিনে নিয়ে মেয়েটির সঙ্গে সাক্ষাৎ করে এবং বলে, তুমি ইসলাম গ্রহণ না করলে আমার বাবা আমাদের বিয়েতে সম্মতি দিতে অস্বীকার করেছেন। পরে মেয়েটি ইসলাম গ্রহণে সম্মত হন ও বইগুলো পড়ে ইসলাম বোঝার জন্য চার মাস সময় নেন। এরপর চার মাস শেষ হলে ছেলেটি মেয়েটিকে তার পরিবারের সঙ্গে দেখা করার জন্য তাদের বাসায় আসতে আমন্ত্রণ জানায়। মেয়েটি হিজাব পরা অবস্থায় তাদের বাসায় গেলে দেখে তারা অবাক হন।

মেয়েটি বলেন: আমি ইসলাম গ্রহণ করেছি এবং এ সিদ্ধান্ত গ্রহণ করে নিজেকে ধন্য মনে করছি কিন্তু আমি তোমাকে বিবাহ করব না। কারণ, তোমরা মুসলিম নও। তোমার আচরণ সম্পর্কে আমি যা জানি, তা আমার ইসলাম সম্পর্কে বোঝার বিরোধী। আমার সঙ্গে তোমার আচরণ তোমার ধর্মকে লঙ্ঘন করে। তুমি অ্যালকোহল পান কর, শুয়োরের মাংস খাও এবং মেয়েদের তাড়া কর। আমি তোমাদের বাসায় এর আগেও এসেছি এবং দেখেছি, তোমরা সবাই অ্যালকোহল পান কর। এছাড়া তোমার মা ও বোনেরা হিজাব পরেন না। আমি মরক্কোর এক যুবককে বিয়ে করতে যাচ্ছি যারা তাদের ইসলাম ধর্ম নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ। আমি তোমাকে এবং তোমার পরিবারকে ইসলামিক সেন্টারে সেই বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানাতে এসেছি। তাছাড়া আমি তোমাকে ধন্যবাদ জানাতে এসেছি ইসলাম সম্পর্কে জানতে আমাকে সহায়তা করার জন্য।

প্রকৃতপক্ষে, ইসলামের রয়েছে চ‚ড়ান্ত মূল্যবোধ ও উৎসাহী নীতি আদর্শ। যা অ্যালকোহলের অপব্যবহার রোধ করে, মহিলাদের হয়রানি প্রতিরোধ করে, মদ পান, মহিলাদের তাড়া করা, মিথ্যা বলা, চুরি ও বেআইনি পন্থা অবলম্বন করা থেকে বারণ করে। দেশে বহু বক্তৃতা হচ্ছে। আমরা ইসলাম সম্পর্কে শুধু বক্তৃতা শুনতে চাই না। বক্তৃতা দেয়ার আগে ইসলামের সুমহান আদর্শগুলো প্রথমে নিজেদের জীবনে প্রয়োগ দেখতে চাই। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে কবুল করুন।

লেখক-মো. আবদুল মান্নান : প্রিন্সিপাল, এক্সিলেন্ট স্কুল অ্যান্ড মাদরাসা, সরকারি কলেজ রোড, ফুলপুর ও খতীব, দিউ বায়তুস সালাম জামে মসজিদ, ফুলপুর, ময়মনসিংহ।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...