এক কাঁকড়ার দাম ৩৯ লাখ টাকা!

এক কাঁকড়ার দাম ৩৯ লাখ টাকা!
এক কাঁকড়ার দাম ৩৯ লাখ টাকা! - ফাইল ছবি

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ০৯ নভেম্বর ২০১৯, ১১:৩০

জাপানিদের খাদ্যাভ্যাস নিয়ে বিশ্বজুড়ে আলোচনার অন্ত নেই। তবে এবার এক জাপানি ব্যবসায়ী যা করলেন তা একদমই অবিশ্বাস্য! ১২০০ গ্রাম ওজনের একটি কাঁকড়া কিনতে তিনি ব্যয় করেছেন ৪৬ হাজার ডলার, যা বাংলাদেশি টাকায় ৩৯ লাখ ৯ হাজার ৬১৫ টাকা!

বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে এক নিলাম থেকে রেকর্ড করা দামে এই একটিমাত্র স্নো ক্র্যাব বা তুষার কাঁকড়া কিনে নেন ওই ব্যবসায়ী।
আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, জাপানের টটোরি এলাকায় চলতি সপ্তাহেই শুরু হয়েছে শীতকালীন সামুদ্রিক খাবারের মৌসুম। সেখানে ভিড় জমান রসনাবিলাসী জাপানিরা। ১২০০ গ্রাম ওজনের এই কাঁকড়াটি স্থানীয় যে খুচরা ব্যবসায়ী কিনেছেন, তিনিও নাকি সেটি বড় কোনো রেস্তোরাঁয় বিক্রি করে দেবেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

যে এলাকায় কাঁকড়াটি নিলাম হয়েছে, সেখানকার স্থানীয় প্রশাসনের এক কর্মকর্তার দাবি, এটিই বিশ্বে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া কাঁকড়া। সেখানে অনেক সময় দেখে ভাল লেগে গেলে অনেকেই চড়া দাম দিয়ে এমন কাঁকড়া বা টুনা মাছ কিনে নেন।

তবে এই কাঁকড়াটি একজন স্থানীয় খুচরো ব্যবসায়ী কিনেছেন। তিনি সেটি বড় কোনো জাপানি রেস্তোরাঁয় বিক্রি করবেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

যে এলাকায় কাঁকড়াটি নিলাম হয়েছে, সেখানকার স্থানী প্রশাসনের আধিকারিক দাবি করেছেন, একটি কাঁকড়ার ক্ষেত্রে একটি বিশ্বে সব থেকে বেশি দাম।

এই কাঁকড়ার দামের বিষয়টি যাতে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ওঠে তার আবেদন করা হবে বলেও জানিয়েছে প্রশাসনিক কর্তারা।

মানবকণ্ঠ/এআইএস






ads