দাঁতের ক্ষতি করে কোমল পানীয়

মানবকণ্ঠ
ছবি - ছবি: সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩১ অক্টোবর ২০১৯, ১২:২৮

চিনিযুক্ত কোমল পানীয় শুধু ওজনই বাড়ায় না দাঁতের জন্যেও ক্ষতিকর। ‘ক্লিনিকাল ওরাল ইনভেস্টিগেশন’ জার্নালে প্রকাশিত ‘কিং’স কলেজ লন্ডনের গবেষকদের করা একটি গবেষণার ফলাফল থেকে এই তথ্য জানানো হয়।

গবেষণার প্রধান, সিরশাস ও’টুল বলেন, ‘কিছু কোমল পানীয় এবং ফলের রসে থাকা অপ্রয়োজনীয় উপাদানই দাঁতের ক্ষয়ের জন্য দায়ী।’ গবেষণার ফল থেকে আরো জানানো হয় অতিরিক্ত শারীরিক ওজনের সঙ্গে দাঁতের স্বাস্থ্যের দুরাবস্থার নিশ্চিত সম্পর্ক রয়েছে। পাশাপাশি অতিরিক্ত কোমল পানীয় পান করার কারণে দাঁতের ‘এনামেল’ ও ‘ডেন্টিনে’র আবরণ যে ক্ষতিগ্রস্ত হয় সে প্রমাণও পাওয়া গেছে। বয়সের সঙ্গে দাঁতের ক্ষয় হবেই। তবে কোমল পানীয় অতিরিক্ত পান করার কারণে দাঁতের ‘এনামেল’এর আস্তর নরম হয়ে যায়। ফলে সময়ের আগেই তা ক্ষয়ে যায়।

এই গবেষণার জন্যে ‘ন্যাশনাল হেল্থ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভে ২০০৩-২০০৪’ থেকে যুক্তরাষ্ট্রের ৩,৫৪১ জন রোগীর তথ্য পর্যালোচনা করেন গবেষকরা। পরিমাপ করা হয় তাদের ‘বডি ম্যাস ইনডেক্স’ এবং দাঁতের ক্ষয়ের মাত্রা। আর কোমল পানীয় পানের মাত্রা পরিমাপ করা হয় রোগীদের সঙ্গে দুদিন সরাসরি আলাপের মাধ্যমে। এই গবেষণার তথ্য মতে, ‘দাঁতের অকাল ক্ষয় মুখের বিভিন্ন সমস্যার মধ্যে তৃতীয় গুরুত্বপূর্ণ সমস্যা।’ এর আগে আছে ‘ক্যাভিটি’ ও মাড়ির রোগ। আর অকাল ক্ষয়ের অন্যতম প্রধান কারণ হল কোমল পানীয়। স্থ‚লকায় শরীরের অধিকারী মানুষের আরো অনেক ঝুঁকিপূর্ণ দিক আছে যা দাঁতের এই নির্দিষ্ট সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। যেমন- বুক জ্বালাপোড়া। ও’টুল বলেন, ‘স্থ‚লকায় মানুষের উচিত এ ব্যাপারে বিশেষ সতর্ক হওয়া। এই পানীয় তাদের শরীর ও দাঁত দুটোই ধ্বংস করে দিচ্ছে প্রতিনিয়ত।’

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...