শৌর্য্য-নীলের 'শত আশা'

মানবকণ্ঠ
শৌর্য্য-নীলের 'শত আশা' - ছবি : প্রতিবেদক।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ২৯ অক্টোবর ২০১৯, ২১:৩৩

'মানুষ শত বছর বাঁচে না- মানুষ বাঁচে শত আশায়, শত স্বপ্নে, শত কর্মে' এই প্রত্যয়ে গড়ে উঠেছে নন-প্রফিট অর্গানাইজেশন 'শত আশা'। লক্ষ্য মাতৃভূমির সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শত আশার, শত স্বপ্নের বীজ বপন করা। আহমেদ ওয়াসিফ শৌর্য্য ও তাহসিন রিয়াজ আহমেদ নীল- ওরা দুই সহোদর। ঢাকার এস এফ এক্স গ্রীন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল থেকে এবছর এ লেভেল শেষ করেছে। এরপরই ওরা দু'জন মিলে গড়ে তুলেছে শত আশার স্বপ্ন।

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা ও জ্ঞানের আলো, আশার আলো ছড়িয়ে দেবার স্বপ্ন তাদের।

প্রথমে ওরা মিরপুরের সুবিধাবঞ্চিত একশো জন শিশুর মাঝে শিক্ষা দিয়েছে কী করে চারধরনের প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে নিজেকে রক্ষা করা যায়। এছাড়া পাল্স দেখতে শেখানো, সিপিআর প্রশিক্ষণ, বিপদ আসলে কোথায় জরুরি কল করতে হয় এসবও শিখিয়েছে তারা।

এরপরে ওদের দ্বিতীয় প্রোজেক্ট ছিল, 'A greener tomorrow'। প্লাস্টিকের বর্জ্য না ফেলে তাকে নান্দিক রূপ দেয়া এবং নানা রকম ইনডোর প্ল্যান্ট ও কিচেন প্ল্যান্ট লাগানো। সাথে ছিল একদল ইংরেজি মাধ্যমের ছেলেমেয়ে। যারা এই সকল সুবিধাবঞ্চিত শিশুদের সাথে খুব সুন্দর সময় ও বন্ধুত্ব গড়ে তুলতে পেরেছিল সকাল নটা থেকে তিনটার মধ্যেই। এবং খুব সুন্দর আনন্দঘন পরিবেশে ওদের শেখালো পরিবেশ দূষণের হাত থেকে কীভাবে পরিবেশকে বাঁচানো যাবে।

ওদের রয়েছে আরও অনেক অনেক আশা, অনেক রকমের স্বপ্ন।

চারদিকে যখন ঘন অন্ধকার, মন যখন বিষাদে ভরে যায়, তখন ভবিষ্যত প্রজন্মের এই প্রাণশক্তি শত আশা, শত স্বপ্ন নিয়ে বাঁচতে সাধ জাগায়।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...