পূজায় মজাদার রেসিপি

স্মৃতি সাহা


poisha bazar

  • ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪১

পূজা দোরগোড়ায়। পিঠা, পায়েস, নাড়– তৈরির তোড়জোড় হয়তো শুরু হয়ে গেছে। কিন্তু শুধু কি মিষ্টান্ন হলেই চলবে? সঙ্গে চাই আরো কিছু। এবার পূজাতে ভিন্নকিছু রেসিপি নিয়ে আমাদের আজকের সংখ্যার আয়োজন। রেসিপি দিয়েছেন- স্মৃতি সাহা

ফলের শাশলিক
উপকরণ: আপেল, আঙ্গুর, পেয়ারা, আনারস, বিট লবণ, চাট মসলা, টকদই, সয়াসস। চিনি, মরিচগুঁড়া।
প্রস্তুত প্রণালি: সব ফল কিউব করে কেটে নিন। এতে দই চাট মসলা, লবণ, সয়াসস, মরিচগুঁড়া মেখে শাশলিক কাঠিতে গেঁথে নিন। এবার প্যানে বাটার দিয়ে শাশলিক দিন। হালকা সতে করে নিন। উপরে চাট মসলা ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল ফল শাশলিক।

তিলের নাড়ু
উপকরণ: তিল ২ কাপ, গুড় ১ কাপ, জল ১ কাপ, ঘি।
প্রস্তুত প্রণালি: তিল ধুয়ে জল ঝরিয়ে একটু রোদে শুকিয়ে নিন। এবার লালচে করে ভেজে তুলুন। গুড় আর জলের আঠালো পাক হলে তিল দিন। নামিয়ে হাতে ঘি মেখে নাড়– তৈরি করুন। তৈরি মজাদার তিলের নাড়–।

সন্দেশ
উপকরণ: দুধ ১ লিটার, চিনি ১ কাপ, ঘি ২চামচ।
প্রস্তুত প্রণালি: দুধ অল্প আঁচে নেড়ে ঘন ক্ষীর করে নিয়ে চিনি মিশাতে হবে। নাড়তে হবে অনবরত। ক্ষীর শুকিয়ে এলে নামিয়ে ছাঁচে ঘি মেখে অল্প করে ক্ষীর রেখে হাতের আগুল দিয়ে সমান করে নিতে হবে। তুলে নিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার সন্দেশ।

শর্ষে পনির
উপকরণ: পনির, শর্ষে বাটা ১ কাপ, নারকেল বাটা ২ চামচ, তেল, কাঁচামরিচ। চিনি হাফ চা চামচ।
প্রস্তুত প্রণালি: শর্ষে কাঁচা মরিচ দিয়ে বেটে তুলে রাখুন। পনির লবণ হলুদ মেখে ভেজে তুলে নিন। কড়াইতে তেল দিয়ে মেথি ৩/৪টা ফোড়ন দিন। শর্ষে নারকেল বাটা জলে গুলে ঢেলে দিন। ফুটে উঠলে পনির দিন। চেরা কাঁচামরিচ দিন। চিনি দিন। তেল ভেসে এলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার স্বাদের শর্ষে পনির।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads




Loading...